• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ভোলায় বিচার বিভাগের পিঠা উৎসব

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২০  

শীতের পড়ন্ত  বিকেলে ভোলা জেলা ও দায়রা জজ প্রঙ্গনে অনুষ্ঠিত হয়ে গেলো  পিঠা উৎসব। শুক্রবার বিকালে জেলা জজের  আয়োজন করা হয় এই  পিঠা উৎসব।  পিঠা উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা জজ ডক্টর এবি,এম মাহমুদুল হক ও জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সুপার সরকার মোহাাম্মাদ কায়সার।

এসময় উপস্থিত ছিলেন, এসিজিএম শরীফ মোঃ সানাউল হক,  যুগ্ম জেলা জজ মুহাম্মদ জাকারীয়্যা, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আলী হায়দার, জেলা নাজির আমির হোসেন, বাংলাদেশ বিচার বিভাগ কর্মচারী এসোসিয়েসনের যুগ্ম সম্পাদক মোঃ নাজিম উদ্দিন সহ জেলা জাজশীপের কর্মকর্তাবৃন্দ।
উৎসবে নিয়ে আসা পিঠার মধ্যে রয়েছে- ভোলার ঐতাহ্যবাহি খেজুুরের রসের চষি পিঠা, পাটিসাপটা, পুলি, পাতা পিঠা, ঝাল পিঠা, নারকেল পিঠা, ভাপা পিঠা, নকশী পিঠা, ঝিনুক পিঠা, জামদানি, সূর্যমুখী, গোলাপি, দুধপুলি, রসপুলি, দুধরাজ, সন্দেশ, আন্দশা, জামাই পিঠা, মালপোয়া, পাজোয়াসহ সুন্দর সুন্দর নাম আর ভিন্ন স্বাদের একশত পদের পিঠা।
পিঠা উৎসবের উদ্বোধন করে,জেলা জজ ডক্টর এবি,এম মাহমুদুল হক ও জেলা প্রশাসক বলেন, পিঠা খাওয়া গ্রামবাংলার মানুষের চিরায়ত ঐতিহ্য হিসেবে বিবেচিত। কালের বিবর্তনে এ ঐতিহ্য এখন ম্লান হয়ে আসছে। তবে শীত এলে বাংলার ঘরে ঘরে এখনো পিঠা তৈরির উৎসব শুরু হয়।
এদিকে এমন ব্যাতিক্রমী আয়োজনে যেমন ছিলো দর্শনার্থীদের জন্য  আনন্দময় তেমনি আইনজীবীদের জন্য ছিলো মিলন মেলা। শীতের পিঠার স্বাধ নিতে আসেন কয়েকশ’ আইনজীবী। সব দল ও মতের আইনজীবীরা একত্রে পিঠা খেতে বসেন। পিঠা উৎসব এক পর্যায়ে আইনজীবী সক শ্রেনী পেশার মানুষের মিলন মেলায় পরিণত হয়। জেলা দায়রা জজ জানায়, প্রতি বছর তিনি এধরণের আয়োজন করবেন। বিপুল সংখ্যক আইনজীবী পিঠা উৎসবে অংশ নেয়ায় তিনি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সন্ধ্যার পরে পিঠা উৎসব প্রঙ্গনে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।