• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্যরাতে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৩  

উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রজনন মৌসুমে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার মধ্যরাত থেকে। সারা দেশের নদ-নদী থেকে ইলিশ আহরণ, মজুদ, ক্রয়-বিক্রয় ও পরিবহনে সরকার ২২ দিনের যে নিষেধাজ্ঞা দিয়েছে তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে মৎস্য অধিদপ্তর।

 এদিকে প্রধান প্রজনন মৌসুমে ইলিশ সংরক্ষণ কার্যক্রম, জাটকা নিধন প্রতিরোধ কার্যক্রম বেহুন্দী ও অন্যান্য অবৈধ জাল অপসারণে কম্বিং অপরাশেন পরিচালনা ১০ কোটি ৫০ হাজার টাকা বরাদ্দ থেকে মৎস অধিদপ্তরের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে ১ কোটি ৩০ লাখ টাকা করে ডিসিদের অনুকুলে বরাদ্দ প্রদান করা হয়েছে। আজ বুধবার সচিবালয়ে মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৩ বাস্তবায়ন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন ডেকেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম।

এ বিষয় মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খঃ মাহবুবুল হক ইনকিলাবকে বলেন, দেশে ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রজনন মৌসুমে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার মধ্যরাত থেকে। আমরা এক কর্মসূচি পালনের জন্য জেলের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে ১ কোটি ৩০ লাখ টাকা করে ডিসিদের অনুকুলে বরাদ্দ প্রদান করেছি। আজ বুধবার আমাদের মন্ত্রী স্যার সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরনে।

ইলিশের প্রজনন নির্বিঘেœর মাধ্যমে উৎপাদন বৃদ্ধির লক্ষে বৃহস্পতিবার থেকে দেশে ৭ হাজার ৩৪২ বর্গকিলোমিটার এলাকায় ২২ দিনের জন্য সব ধরনের মৎস্য আহরণসহ সারা দেশেই ইলিশের পরিবহন ও বিপননে নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। আশি^নের বড় পূর্ণিমার আগে পরের ২২ দিন এ নিষেধাজ্ঞা কার্যকর হলেও সাম্প্রতিক বছরগুলোতে ইলিশের প্রজনন সময় কিছু পরিবর্তন লক্ষ্য করে এসময় কিছুটা আগে-পিছে করতে হচ্ছে বলে মৎস্য অধিদফতর জানিয়েছে।

আগামী ২ নভেম্বর পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর করতে সারা দেশের আইন শৃঙ্খলা বাহিনী পুলিশের পাশাপাশি নৌপুলিশ, কোস্টগার্ড, র‌্যাব এবং বাংলাদেশ নৌবাহিনী অভ্যন্তরীণ ও উপকূলীয় নদ-নদী সমূহে নজরদারি শুরু করছে। এলক্ষে সারাদেশে টাস্কফোর্সও গঠন করেছে। মা ইলিশ সংরক্ষন অভিযান-২০২৩ এর কেন্দ্রীয় মনিটরিং কমিটি, বিভাগীয় মনিটরিং টিম গঠন, ছুটি বাতিল, জেলা ও উপজেলায় কর্মকর্তা-কর্মচারী সংযুক্ত এবং মহানগর বাজার মনিটরিং টিম ও অভিযান পরিচালনা মনিটরিং টিম গঠন করা হয়েছে। মৎস্য অধিদপ্তরে ১২জন কর্মকর্তাকে বিভিন্ন জেলায় দায়িত্ব পালনের নির্দেশনা দেয়া হয়েছে।

টানা ২২ দিন ইলিশ আহরণে বিরত উপকূলের বিশাল জেলে সম্প্রদায়ের সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে আগামী সপ্তাহেই উপকূলের ৩৭টি জেলার ১৫৫টি উপজেলার ৫ লাখ ৫৪ হাজার ৮৮৭টি জেলে পরিবারের মাঝে ২৫ কেজি করে সর্বমোট ১৩ হাজার ৮৭২ টন চাল বিতরণ করবে সরকার। এর মধ্যে শুধুমাত্র বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলে পরিবারের মধ্যে প্রায় ৭ হাজার ৭শ’ টন টন চাল বিতরণ করা হবে।

আশ্বিনের ভরা মৌসুমে ভোলার তজুমদ্দিন উপজেলার উত্তর তজুমদ্দিন থেকে পশ্চিম সৈয়দ আউলিয়া পয়েন্ট, কলাপাড়ার লতাচাপলি পয়েন্ট এবং লাতাচাপলী ইউনিয়নের লেবুর বাগান পয়েন্ট, মঠাবাড়ীয়ার সাপলেজা সংলগ্ন ভাইজোড়া পয়েন্ট, শরণখোলার পক্ষীর চর ও বগী এলাকা, শাহেরখালী থেকে হাতিকন্দি ও উত্তর কুতুবদিয়া থেকে গন্ডামারা পয়েন্টে মা ইলিশের অত্যাধিক প্রাচুর্য্য লক্ষ্য করা গেছে। এ কারণে ৭ হাজার ৩৪২ বর্গ কিলোমিটারে আগামী ২২ দিনের জন্য সব ধরনের মৎস্য আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকছে।

‘হিলসা ফিসারিজ ম্যানেজমেন্ট অ্যাকশন প্লান’-এর আওতায় ২০০৫ সালেই সর্বপ্রথম প্রধান প্রজনন মৌসুমে ১০ দিন ইলিশের আহরণ বন্ধ রাখা হয়। মৎস্য বিজ্ঞানীদের সুপারিশে ২০১১ সালে তা ১১ দিন এবং ২০১৫ সালে ১৫ দিন ও ২০১৬ সালে থেকে ২২ দিনে উন্নীত করা হয়েছে।

ইলিশ নিয়ে নানামুখী বৈজ্ঞানিক পদক্ষেপ গ্রহণের ফলে দেশে ইলিশের উৎপাদন এক সময়ের ১.৯৮ লাখ টন থেকে ২০২১-২২ সালে ৫.৬৬ লাখ টনে উন্নীত হয়েছে। গত অর্থ বছরে তা ৫.৬৬ লাখ টনে উন্নীত হয়েছে বলে মৎস্য অধিদফতর জানিয়েছে। এরমধ্যে বরিশাল বিভাগে গত অর্থবছরে আগের বছরে চেয়ে প্রায় ১৪ হাজার টন বেশি ৩.৮৪ লাখ টন ইলিশ উৎপাদান ও আহরণ হয়েছে বলে মৎস্য দফতর জানিয়েছে। আমাদের অর্থনীতিতে জাতীয় মাছ ইলিশের একক অবদান ১ শতাংশ বেশি। আর মৎস্য খাতে প্রায় ১২.৫০ শতাংশ। সারা বিশে^র ৬০ শতাংশ বেশি ইলিশ এখন বাংলাদেশেই উৎপাদন হচ্ছে।

প্রতিদিন স্রোতের বিপরীতে ৭১ কিলোমিটার পর্যন্ত ছুটে চলা অভিপ্রয়াণী মাছ, ইলিশ জীবনচক্রে স্বাদু পানি থেকে সমুদ্রের নোনা পানিতে এবং সেখান থেকে পুনরায় স্বাদু পানিতে অভিপ্রয়াণ করে।
৭ হাজার ৩৪২ বর্গকিলোমিটারের মূল প্রজনন ক্ষেত্রে মুক্ত ভাসমান অবস্থায় ছাড়া ডিম থেকে ফুটে ইলিশের লার্ভা, স্বাদু পানি ও নোনা পানির নার্সারী ক্ষেত্রসমূহে বিচরণ করে খাবার খেয়ে বড় হতে থাকে। নার্সারী ক্ষেত্রসমূহে ৭-১০ সপ্তাহ ভেসে বেড়াবার পরে পরিপক্কতা অর্জনে জাটকা হিসেবে সমুদ্রে চলে যায়। বঙ্গোপসাগরের বিভিন্ন এলাকায় ১২-১৮ মাস অবস্থানের পরে পরিপক্ক হয়েই পুর্র্ণাঙ্গ ইলিশ হিসেবে প্রজননের লক্ষ্যে আশ্বিনের বড় পূর্ণিমা ও পরবর্তী অমাবস্যার সময়ে আবার স্বাদু পানির নার্সারী ক্ষেত্রে ফিরে এসে ডিম ছাড়ে।

বাংলাদেশের ইকোসিস্টেমে সারা বছরই ৩০ শতাংশ ইলিশ ডিম বহন করে। বাকি ৭০ শতাংশ আশি^নের বড় পূর্ণিমা ও অমাবস্যার আগে পরে ডিম ছাড়ছে। যে ডিমগুলো পুরুষ ইলিশ দ্বারা নিষিক্ত হয়ে থাকে, তা নতুন প্রজন্ম গঠন করে। ইলিশের প্রজনন ক্ষেত্র ও মাইগ্রেশন পথ নির্বিঘœ রাখাসহ সামুদ্রিক মৎস্য সম্পদের মজুদ ও জীব বৈচিত্র্যকে সমৃদ্ধ করতে ২০১৯ সালে নিঝুম দ্বীপ সংলগ্ন ৩ হাজার ১৮৮ বর্গকিলোমিটার এলাকাকে দেশের প্রথম ‘সামুদ্রিক সংরক্ষিত এলাকা বা মেরিন রিজার্ভ এরিয়া’ ঘোষণা করা হয়েছে।

গত বছরও ২২ দিনের মূল প্রজনন সময়ে দক্ষিণ উপকূলসহ সংলগ্ন অভ্যন্তরীণ নদ-নদীতে প্রায় ৮৪ শতাংশ মা ইলিশ ডিম ছাড়ে। এরমধ্যে ৫২ ভাগ মা ইলিশ মূল প্রজননকালীন সময়ে এবং অপর ৩২ শতাংশ ডিম ছাড়ারত ছিল। যা ছিল আগের বছরের প্রজননকালের চেয়ে প্রায় ২.৪৫ শতাংশ বেশি।

মৎস্য গবেষণা ইনস্টিটিউট সাবেক মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, গত বছর প্রজননকালে প্রায় ৮ লাখ ৫ হাজার কেজি ডিম ছেড়েছে মা ইলিশ। যার প্রস্ফুটনে দেশে ৪০ হাজার ২৭৬ কোটি জাটকা ইলিশ পরিবারে যুক্ত হয়েছে বলে মৎস্য গবেষণা ইনস্টিটিউট মনে করছে। তিনি বলেন, আগামী ২ নভেম্বর পর্যন্ত ২২ দিনের আহরণ, পরিবহন ও বিপনন নিষিদ্ধকালীন সময়ে দেশের সব ইলিশ মোকাম ছাড়াও বাজার এবং আঞ্চলিক ও জাতীয় মহাসড়কেও আইনশৃঙ্খলা বাহিনী নজরদারিসহ অভিযান পরিচালনার সব প্রস্তুতি গ্রহণ করেছে।