• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

পিছিয়ে যাচ্ছে ডিসি সম্মেলন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুলাই ২০২০  

প্রতিবছরের মতো এবারও জুলাইয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন হওয়ার কথা ছিল। মাঠ প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মকর্তা জেলা প্রশাসকদের নিয়ে এই সম্মেলন আয়োজন করা হয়। কিন্তু করোনা দূর্যোগের কারণে চলতি মাসে অনুষ্ঠেয় ডিসি সম্মেলন স্থগিত করা হচ্ছে। রোববার (৫ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) আ. গাফফার খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, করোনার কারণে জুলাইতে ডিসি সম্মেলন হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলেই সম্মেলনের আয়োজন করা হবে। আর করোনা পরিস্থিতি উন্নতি না হলে স্বাস্থ্যবিধি মেনে নভেম্বর মাসের শেষ সময়ে এই সম্মেলন হতে পারে। এর আগেই দেশের অবস্থা স্বাভাবিক হলে ডিসি সম্মেলনও আগে আয়োজনের পরিকল্পনা রয়েছে সরকারের। তবে এবছরের মধ্যেই সরকার মাঠপ্রশাসনের এই গুরুত্বপূর্ণ সম্মেলন শেষ করবে।

ডিসিদের বার্ষিক সম্মেলন জাতীয় পঞ্জিকার একটি গুরুত্বপূর্ণ পর্ব। প্রতিবছরের জুলাইয়ে প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা অনুযায়ী এসময় বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তী সম্মেলনের আগে সেই সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই প্রথমবারের মতো এ সম্মেলন জুলাইতে অনুষ্ঠিত হচ্ছে না। রেওয়াজ অনুযায়ী প্রতিবছর প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সম্মেলন উদ্বোধন করা হয়। এরপর মুক্ত আলোচনায় মাঠ প্রশাসন সংক্রান্ত গুরুত্বপূর্ণ জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ডিসিদের কথা শোনেন ও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এই সম্মেলনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দিক-নির্দেশনা গ্রহণ করেন ডিসিরা। এটা হয় বঙ্গভবনের দরবার হলে। ডিসি সম্মেলন চলাকালে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিবরা বিভিন্ন অধিবেশনে উপস্থিত থেকে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মূল্যবান উপদেশ ও দিক-নির্দেশনা দিয়ে থাকেন।

কর্ম অধিবেশনগুলো হয় সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব। বিগত বছরগুলোতে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন অনুষ্ঠিত হলেও গতবছরের সম্মেলন হয় পাঁচ দিনব্যাপী। এর আগের বছর ২০১৮ সালে হয়েছিল চারদিনব্যাপী।