• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

আলোচনা হবে সংলাপের মাধ্যমে, লাঠি-পাথরে নয়: পরিকল্পনামন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, লাঠি কিংবা পাথরে নয়, সংবিধান, অন্যান্য আইন ও নির্বাচন কমিশনকে মেনে নিয়ে সংস্কার আন্দোলন করতে হবে। আলোচনা হতে হবে সংলাপের মাধ্যমে, সংলাপ অবভিয়াসলি লাঠি, পাথরে হবে না। কথাবার্তার মাধ্যমে হবে। লাঠি, পাথরে গেলে তো সংলাপের প্রয়োজন নেই।

শনিবার (২৬ নভেম্বর) দুপুরে রাজধানীর গুলশান ক্লাবে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত ‘বাংলাদেশের শত বছরে আয়কর আইন: প্রত্যাশা এবং অর্জন শীর্ষক’ আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

সভায় বক্তারা শতবর্ষী কর আইনের বিভিন্ন সংকট, সমাধান নিয়ে বিভিন্ন বক্তব্য উপস্থাপন করেন। তবে পরিকল্পনামন্ত্রী মনে করেন, কর খাতে সংস্কারের প্রয়োজন।

তিনি বলেন, দেশের বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের বিকল্প নেই। প্রতিটি ক্ষেত্রে সংস্কারের প্রয়োজন আছে। বড় সংস্কার আমরা করেছি স্বাধীনতাযুদ্ধের মাধ্যমে। নিজেদের জমি নিজের হাতে এনেছি। এখন অন্যান্য বিষয়ে সংস্কারের আবহ চলতে থাকবে, সেটা (নিয়ে) এই মুহূর্তে আমাদের কাজ চলছে। ডায়ালগ, আলাপ-আলোচনার মাধ্যমে সংস্কার করতে হবে।

আগামী নির্বাচন ইঙ্গিত করে মন্ত্রী বলেন, এই মুহূর্তে আরো বড় একটা সংস্কার নিয়ে দেশে... (আলোচনা) চলছে। ওখানেও তো ডায়ালগের মধ্যে (সমাধান) হওয়া উচিত। কর আইন সংস্কার করতে হলে যে আইনগুলো আছে সেগুলো হাতে নিয়ে ডায়ালগ কন্টিনিউ করতে হবে এবং কর আইন পরিবর্তন করতে হবে। এটাকে যদি ঢেলে ওখানে নিয়ে যাই, বড় জায়গায় যেখানে হট্টগোল চলছে, সেখানে আরেক ধরনের পরিবর্তন করতে হলে যে আইন আছে, সংবিধান, অন্যান্য আইন ও নির্বাচন কমিশন আছে, সেটাকে মেনে নিয়ে সংস্কার আন্দোলন করতে হবে।

রাজস্ব বিভাগ ও জনগণের মাঝে একটা দেওয়াল আছে উল্লেখ করে তিনি বলেন, এসব ক্ষেত্রে স্বচ্ছতা জরুরি, এটা প্রতিনিয়ত করতে হবে। সবখানেই আলাপ-আলোচনা চালিয়ে যেতে হবে। আলোচনা হতে হবে সংলাপের মাধ্যমে, সংলাপ অবভিয়াসলি লাঠি, পাথরে হবে না। কথাবার্তার মাধ্যমে হবে। লাঠি, পাথরে গেলে তো সংলাপের প্রয়োজন নেই।

রাজস্ব খাতে দক্ষ লোক প্রয়োজন জানিয়ে এম এ মান্নান বলেন, এখানেও সংস্কার প্রয়োজন। জিওগ্রাফি পড়ে এসেছে, হিস্ট্রি পড়ে এসেছে, এখন ট্যাক্স সম্বন্ধে কথাবার্তা বলে। ট্রু, এখানে সমস্যা আছে। ঘা খেয়ে খেয়ে, হোঁচট খেয়ে শিখতে হয়ে। হোঁচট খেয়ে শুধু তার পা ভাঙে না, আরো অনেক লোকের পা ভাঙে। ওর নিজের পা ভাঙলে তো সমস্যা ছিল না, ওর ওখানে যারা যায়, প্রত্যেকের পা ভাঙে। এখানে প্রচুর সংস্কারের প্রয়োজন আছে। আমার ধারণা সরকারপ্রধান এগুলোকে ভাঙতে চান, চেঞ্চ করতে চান। কিন্তু এট দ্য সেম টাইম লিমিটেড বাই ভেরি প্র্যাকটিক্যাল কিছু স্টাবলিশ স্টেকহোল্ডার বা কায়েমে স্বার্থ যেটাকে বলা হয়, যারা আছেন তারা তাকে পদে পদে বাধা দেন। এগুলো ডিঙিয়ে কাজটা তাকে চালিয়ে যেতে হবে।