• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

অক্টোবরে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৪  

দেশের আধুনিক তৃতীয় পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল নির্মাণকাজ প্রায় শেষের দিকে। এটি উদ্বোধন হবে অক্টোবরের মধ্যেই। যার জন্য পুরোদমে চলছে নির্মাণকাজ। টার্মিনাল চালুর পরেই বন্দরের কার্যক্রম আরো গতিশীল হবে। শুধু এ নয়, সড়কপথে পণ্য পরিবহনের জন্য প্রথম টার্মিনালের সাথে ছয় লেনের ৬ দশমিক ৩৫০ কিলোমিটার সড়কের নির্মাণ কাজও চলমান রয়েছে। এ ছাড়াও আন্ধারমানিক নদীতে এক দশমিক ১২ কিলোমিটার চার লেনের সেতুর নির্মাণ কাজও শুরু হয়েছে।

পায়রা কর্তৃপক্ষ জানায়, বন্দরের প্রথম টার্মিনালে পণ্যবাহী জাহাজ ভেড়ানোর লক্ষ্যে দিনরাত কাজ করছে পায়রা বন্দর কর্তৃপক্ষ। রাবনাবাদ চ্যানেলের চারিপাড়ায় এ টার্মিনালে একই সাথে ২০০ মিটারের তিনটি মাদার ভেসেল ভেড়ানোর সক্ষমতা থাকবে। এ ছাড়া ৬৫০ মিটার দীর্ঘ মূল টার্মিনাল, তিন লাখ ২৫ হাজার বর্গমিটার ব্যাকআপ ইয়ার্ড ও ১০ হাজার বর্গমিটার সিএফএস সুবিধা থাকছে।

উদ্বোধনের পরেই প্রথম টার্মিনাল থেকে সড়ক পথে আন্ধারমানিক নদীর উপর সেতু দিয়ে পণ্য পরিবহন করা হবে। ভাড়ি যানবাহন চলাচলের জন্য শিগগিরই ওই নদীতে ফেরি সার্ভিস চালু করা হবে। এ ছাড়াও নদীর উপর যানবাহন চলাচলের জন্য সেতু নির্মাণ করা হচ্ছে বলেও জানায় সংশ্লিষ্ট সূত্র। পায়রা বন্দরের প্রথম টার্মিনাল, ছয় লেন সড়ক ও চার লেন সেতু নির্মাণসহ এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে চার হাজার ৫১৬ কোটি টাকা।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, পায়রা একটি অপারেশনাল বন্দর হিসেবে কাজ শুরু করেছে। এ বন্দর ব্যবহার করে ব্যবসায়ীরা এরই মধ্যে সিমেন্টের কাঁচামালসহ অনেক ধরনের পণ্য নিয়ে আসছেন। বিদেশী বিনিয়োগের সম্ভাবনা সৃষ্টি হয়েছে।