• শনিবার ১১ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০২ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা

মালয়েশিয়ায় ১৩২ জন বাংলাদেশি গ্রেপ্তার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪  

মালয়েশিয়ায় ভিসার শর্ত লঙ্ঘনের অভিযোগে ২০৬ জন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করেছে জোহর বারু অভিবাসন বিভাগ। গ্রেপ্তারদের মধ্যে ১৩২ জনই বাংলাদেশি।

স্থানীয় সময় শনিবার (২৭ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার।

জোহর ইমিগ্রেশনের পরিচালক বাহারউদ্দিন তাহির জানান, শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টা ২০ মিনিটে পাসির গুদাংয়ের একটি নির্মাণস্থলে ‘অপস মাহির’ নামে একটি অভিযানের সময় গ্রেপ্তার করা হয়। অপারেশনটি স্থানীয়দের তথ্যের ভিত্তিতে পরিচালিত হয়েছিল।  

তিনি আরও জানান, অভিযানে মোট ৫৩০ জন বিদেশি ও স্থানীয়র কাগজপত্র যাচাই করা হয়েছিল। এই সংখ্যার মধ্যে ২০৬ জন বিদেশিকে তাদের ভিসার শর্ত লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার দেখানো হয়।

বাহারউদ্দিন আরও জানান, গ্রেপ্তারকৃতদের মধ্যে বাংলাদেশের ১৩২ জন পুরুষ, চীনের ৫১ জন পুরুষ, মিয়ানমারের ১০ জন, পাকিস্তানের ছয়জন পুরুষ, ইন্দোনেশিয়ার তিনজন পুরুষ, ভিয়েতনামের দুজন পুরুষ এবং চীনের দুজন নারী রয়েছেন। গ্রেপ্তারকৃতদের বয়স ১৮ থেকে ৬১ এর মধ্যে।  

তিনি বলেন, ১৯৫৯/৬৩ সালের ইমিগ্রেশন অ্যাক্টের ধারা ৬(১)(সি) এবং ধারা ১৫(১) (সি) এর অধীনে বৈধ ভ্রমণ নথিপত্র ছাড়াই দেশে প্রবেশ করায় গ্রেপ্তারদের বিরুদ্ধে তদন্ত করা হবে। আমরা একজন স্থানীয় ব্যক্তিকেও গ্রেপ্তার করেছি। অবৈধ অভিবাসীদের আশ্রয় দেওয়ার জন্য ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ -এর ৫৬(১)(ডি) ধারায় তার তদন্ত করা হচ্ছে।

এদিকে কুলাইয়ের সেনাই অভিযানে দেশে প্রবেশের পাস না থাকায় ৪৩ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

বাহারউদ্দিন বলেন, অপস সাপু এবং অপস সেলেরা নামক অভিযানটি মধ্যরাতে পরিচালিত হয়েছিল এবং আমরা শপলট এলাকায় ১৫টি চত্বরে অভিযান চালাই। এসময় গ্রেপ্তার এড়াতে ভবনের বারান্দায় অবৈধ অভিবাসীরা লুকিয়ে ছিলেন। একজন ব্যক্তি দোকানের কাস্টমার হওয়ার ভান করে আমাদের এনফোর্সমেন্ট দলকে বোকা বানানোর চেষ্টা করেছিলেন।

ওই অভিযানে গ্রেপ্তারদের মধ্যে বাংলাদেশের ৩২ জন পুরুষ ও একজন নারী, ইন্দোনেশিয়ার দুজন পুরুষ ও দুজন নারী, মিয়ানমারের তিনজন পুরুষ ও একজন নারী এবং নেপালের একজন পুরুষ ও একজন নারী রয়েছেন।