• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

রিটার্নের প্রমাণপত্র না ঝুলালে ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৪  

সহজে দৃষ্টিগোচর হয়—এমন স্থানে আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র প্রদর্শন না করলে ৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানা গুনতে হবে ব্যবসায়ীদের। কারণ ব্যবসাপ্রতিষ্ঠানে আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র ঝুলিয়ে রাখা বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আর নির্দেশ অমান্য করা হলে ব্যবসাপ্রতিষ্ঠানকে ঐ জরিমানা দিতে হবে।

সম্প্রতি জরিমানার হার নির্দিষ্ট করে আদেশ জারি করেছে এনবিআর। সংস্থাটির সদস্য (কর ব্যবস্থাপনা ও মানবসম্পদ বিভাগ) সৈয়দ মোহাম্মদ আবু দাউদ সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়েছে, আয়কর আইনের ২৬৫ ধারায় আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র ঝুলিয়ে রাখার বিধান রয়েছে। ব্যবসার স্থানে দৃষ্টিগোচরভাবে রিটার্ন জমার প্রমাণপত্র ঝুলিয়ে না রাখলে উপকর কমিশনার জরিমানা করতে পারবেন। জরিমানার পরিমাণ হবে পাঁচ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত।

সব ব্যবসাপ্রতিষ্ঠানে, যাদের আয়কর রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক; তারা রিটার্ন জমার প্রমাণপত্র ঝুলিয়ে রাখছে কি না, তা নিশ্চিত করতে অঞ্চলগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে আদেশে।

প্রসঙ্গত, কোম্পানি শ্রেণির করদাতার ২০২৩-২৪ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়। এর আগে কোম্পানি শ্রেণির আয়কর দাখিলের সময় শেষ ছিল ২৮ ফেব্রুয়ারি। তবে অনেক কোম্পানিসহ এফবিসিসিআই সময় বৃদ্ধির আবেদনের পরিপ্রেক্ষিতে ঐ সময় বৃদ্ধি করা হয়েছে।