• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪  

চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ৬ দশমিক ১ শতাংশ হতে পারে এমন পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গত বুধবার প্রকাশিত এপ্রিল মাসের ডেভেলপমেন্ট আউটলুকে এডিবি এ পূর্বাভাস দেয়। এর আগে ডিসেম্বর মাসে এডিবি বলেছিল, ২০২৩-২৪ অর্থবছরে প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ২ শতাংশ। অর্থাৎ দশমিক এক শতাংশ প্রবৃদ্ধি কমিয়েছে এডিবি। তার আগের পূর্বাভাসে এডিবি বলেছিল, প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৫ শতাংশ।

প্রবৃদ্ধির সঙ্গে মূল্যস্ফীতির পূর্বাভাসও দিয়েছে এডিবি। সংস্থাটি বলছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের বার্ষিক মূল্যস্ফীতির হার ৮ দশমিক ৪ শতাংশে উঠতে পারে। পরের অর্থবছর অর্থাৎ ২০২৪-২৫ অর্থবছরে তা কমে ৭ শতাংশে নামতে পারে।

এডিবি বলেছে, তৈরি পোশাক খাতের রপ্তানির ওপর ভর করে চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ১ শতাংশ এবং পরের অর্থবছরে তা ৬ দশমিক ৬ শতাংশে উঠতে পারে।

এডিবি মনে করে, মূল্যস্ফীতির হার কমলে ব্যক্তিপর্যায়ের ভোগ বাড়বে। এ ছাড়া জ্বালানি ও রেল খাতে বড় বড় অবকাঠামোগত প্রকল্পের কারণে সরকারি বিনিয়োগ বাড়বে বলেও মনে করে এডিবি।