• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

ব্যাংকের এমডিদের বিদেশ ভ্রমণে অনুমতি নিতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা তথা এমডিদের দেশের বাইরে যেতে চাইলে তাকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে। সোমবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি দেশের সব বাণিজ্যিক ব্যাংকের এমডিদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহার করার পরামর্শ দেওয়া যাচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক উল্লেখ করেছে, ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদ এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন, এর দায়-দায়িত্বের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। নির্দেশনাগুলোর সুষ্ঠু পরিপালনার্থে ব্যাংক-কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। কিন্তু সম্প্রতি পরিলক্ষিত হচ্ছে যে, কতিপয় ব্যাংক-কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা দাফতরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। এতে সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা সৃষ্টি হচ্ছে— যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে, প্রধান নির্বাহী কর্মকর্তার বাংলাদেশের বাইরে ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে যাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করতে হবে। এরূপ অনুমোদন গ্রহণের নিমিত্তে ব্যাংকের পাঠানো আবেদনপত্রের সঙ্গে ভ্রমণের ১৫ (পনের) কর্মদিবস আগে বাংলাদেশ ব্যাংকে (ক) পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের অনুলিপি, (খ) ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াত সময়সহ), (গ) ভ্রমণের উদ্দেশ্য এবং দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা (একাধিক দেশ হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ ও ঠিকানা) দাখিল করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, প্রধান নির্বাহী কর্মকর্তার বিদেশ ভ্রমণের আবেদন বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত হলে, তার অনুপস্থিতকালীন সময়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, দাফতরিক ফোন, সেল ফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেস প্রধান নির্বাহীর কর্মস্থল ত্যাগের আগেই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সচিবালয় এবং ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগকে অবহিত করতে হবে।