• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

পাঠ্যবইয়ে ধর্মীয় বিরোধপূর্ণ বিষয় এড়াতে ইসলামি প্যানেল হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৪  

পাঠ্যপুস্তকে যাতে ধর্মীয় বিরোধপূর্ণ কিছু না থাকে সেজন্য ইসলামি শিক্ষাবিদদের নিয়ে একটি প্যানেল গঠন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বুধবার (১৭ জানুয়ারি) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কামিল মাদরাসার অধ্যক্ষদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, নতুন শিক্ষাক্রম চালু করার অন্যতম লক্ষ্য হলো দক্ষ জনগোষ্ঠী তৈরি করা। এর সঙ্গে ধর্মের কোনো বিরোধ নেই। পাঠ্যপুস্তকে যাতে ধর্মীয় বিরোধপূর্ণ কিছু না থাকে সেজন্য ইসলামি শিক্ষাবিদদের নিয়ে একটি প্যানেল গঠন করা হবে, যারা কারিকুলাম বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করবেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশের সাক্ষরতা বৃদ্ধিসহ দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে আলিয়া মাদরাসাসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের জাতীয় কারিকুলাম অনুযায়ী শিক্ষাকার্যক্রম পরিচালনা করে আলিয়া মাদরাসা শিক্ষানীতি বাস্তবায়নে সহায়তা করছে।

তিনি শিক্ষাক্রম নিয়ে ধর্মীয় উসকানি বন্ধ করতে মাদরাসা শিক্ষকদের ইতিবাচক ভূমিকা রাখার আহ্বান জানান।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর মহান আল্লাহর রহমত রয়েছে তাই তার নেতৃত্বে বাংলাদেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। আর এ অগ্রযাত্রায় মাদরাসা শিক্ষার সঙ্গে  যুক্ত সকলেই অন্যদের মত সমান অংশীদার।

মাদরাসা শিক্ষকগণ পাঠদান ছাড়াও মসজিদের ইমাম হিসেবেও দায়িত্ব পালন করেন। সমাজে তাদের ব্যাপক প্রভাব রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসা শিক্ষক ও ইমামগণ তাদের ওয়াজ নসিহতের মাধ্যমে দুর্নীতিমুক্ত সমাজ গঠনে অগ্রণী ভূমিকা রাখতে পারেন।

বর্তমান সরকার ইসলামের উচ্চতর শিক্ষা ও গবেষণার জন্য ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে জানিয়ে তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয় দ্বীন-ইসলামের নানা বিষয় নিয়ে গবেষণা করে ইসলামের কল্যাণকামী দিকসমূহকে মানুষের সামনে উপস্থাপন করে ভারসাম্যপূর্ণ সমাজ তৈরিতে সহায়তা করতে পারে।

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে মাদরাসার শিক্ষার্থীরা ইসলাম শিক্ষার পাশাপাশি ব্যবহারিক আরবি ভাষায় দক্ষতা অর্জন করলে মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে উচ্চ বেতনে কাজ করার সুযোগ পাবে।  

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আব্দুর রশিদ।