• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

‘ভয়-আতঙ্ক’ উপেক্ষা করে পরীক্ষার হলে ছুটছে শিক্ষার্থীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩  

চলছে বিএনপি-জামায়াতের পঞ্চম দফা অবরোধ। এর মধ্যেই ঘোষণা হয়েছে জাতীয় নির্বাচনের তফসিল। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করেছে বিএনপি-জামায়াতসহ বেশ কয়েকটি বিরোধী রাজনৈতিক দল। নির্বাচন প্রতিহতের ঘোষণাও দিয়েছেন তারা। সবমিলিয়ে জনজীবনে ‘ভয়-আতঙ্ক’ আরও বেড়েছে। সেগুলো উপেক্ষা করেই বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পরীক্ষা দিতে স্কুলে ছুটছে শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকাসহ দেশের সব সরকারি-বেসরকারি স্কুলে অবরোধের মধ্যে বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। একই সঙ্গে চলছে ষষ্ঠ-সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন। ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় তিন কোটি শিক্ষার্থী রোজ পরীক্ষায় বসছে। নির্বাচনী ডামাডোল ও রাজনৈতিক দলের কর্মসূচিতে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে পাঠিয়ে স্বস্তিতে নেই অভিভাবকরা। চরম নিরাপত্তা শঙ্কা নিয়ে রাস্তায় বের হচ্ছেন তারা।

এদিকে, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, বিএফ শাহীন কলেজ, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গবর্নমেন্ট সায়েন্স হাই স্কুল, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে খোঁজ নিয়ে যথারীতি বার্ষিক পরীক্ষা ও মূল্যায়ন হচ্ছে বলে জানা গেছে।

তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহরীন খান রূপা বলেন, ‘৫ নভেম্বর থেকে আমরা পরীক্ষা শুরু করেছি। রুটিন অনুযায়ী এ পর্যন্ত সব পরীক্ষা হয়েছে। নভেম্বরের মধ্যেই সব পরীক্ষা শেষ হয়ে যাবে।’

এদিকে, নির্ভয়ে স্কুলে আসা-যাওয়ার আকাঙ্ক্ষা জানিয়ে রাজধানীর বেশ কয়েকটি সরকারি স্কুলে শোভযাত্রা করেছে শিক্ষার্থীরা। তাদের সঙ্গে এ শোভাযাত্রায় অংশ নেন স্কুলের শিক্ষকরাও।

এসময় শিক্ষার্থীদের হাতে ‘আমরা নির্ভয়ে স্কুলে আসতে চাই, আনন্দের সঙ্গে বার্ষিক মূল্যায়নে অংশগ্রহণ করতে চাই’ লেখা ব্যানার দেখা গেছে।

শিক্ষক-শিক্ষার্থীরা বলছে, লাগাতার অবরোধ কর্মসূচির কারণে স্কুলে যাতায়াতে সমস্যা হচ্ছে তাদের। এ নিয়ে তাদের অভিভাবকরাও উদ্বিগ্ন। আবার নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতি নিয়েও নানা সমালোচনা করছেন অভিভাবকরা।

রাজনৈতিক কর্মসূচি ও অভিভাবকদের নতুন শিক্ষাক্রম নিয়ে শঙ্কা-সমালোচনা কাটাতে শোভাযাত্রা কর্মসূচি করছেন তারা। শিক্ষক-শিক্ষার্থীদের প্রত্যাশা- বিরোধী রাজনৈতিক দলগুলো পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত অবরোধ কর্মসূচি প্রত্যাহার করবে এবং অভিভাবকদেরও নতুন শিক্ষাক্রম নিয়ে ভয়-শঙ্কা দূর হবে।