• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

‘ভয়-আতঙ্ক’ উপেক্ষা করে পরীক্ষার হলে ছুটছে শিক্ষার্থীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩  

চলছে বিএনপি-জামায়াতের পঞ্চম দফা অবরোধ। এর মধ্যেই ঘোষণা হয়েছে জাতীয় নির্বাচনের তফসিল। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করেছে বিএনপি-জামায়াতসহ বেশ কয়েকটি বিরোধী রাজনৈতিক দল। নির্বাচন প্রতিহতের ঘোষণাও দিয়েছেন তারা। সবমিলিয়ে জনজীবনে ‘ভয়-আতঙ্ক’ আরও বেড়েছে। সেগুলো উপেক্ষা করেই বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পরীক্ষা দিতে স্কুলে ছুটছে শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকাসহ দেশের সব সরকারি-বেসরকারি স্কুলে অবরোধের মধ্যে বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। একই সঙ্গে চলছে ষষ্ঠ-সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন। ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় তিন কোটি শিক্ষার্থী রোজ পরীক্ষায় বসছে। নির্বাচনী ডামাডোল ও রাজনৈতিক দলের কর্মসূচিতে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে পাঠিয়ে স্বস্তিতে নেই অভিভাবকরা। চরম নিরাপত্তা শঙ্কা নিয়ে রাস্তায় বের হচ্ছেন তারা।

এদিকে, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, বিএফ শাহীন কলেজ, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গবর্নমেন্ট সায়েন্স হাই স্কুল, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে খোঁজ নিয়ে যথারীতি বার্ষিক পরীক্ষা ও মূল্যায়ন হচ্ছে বলে জানা গেছে।

তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহরীন খান রূপা বলেন, ‘৫ নভেম্বর থেকে আমরা পরীক্ষা শুরু করেছি। রুটিন অনুযায়ী এ পর্যন্ত সব পরীক্ষা হয়েছে। নভেম্বরের মধ্যেই সব পরীক্ষা শেষ হয়ে যাবে।’

এদিকে, নির্ভয়ে স্কুলে আসা-যাওয়ার আকাঙ্ক্ষা জানিয়ে রাজধানীর বেশ কয়েকটি সরকারি স্কুলে শোভযাত্রা করেছে শিক্ষার্থীরা। তাদের সঙ্গে এ শোভাযাত্রায় অংশ নেন স্কুলের শিক্ষকরাও।

এসময় শিক্ষার্থীদের হাতে ‘আমরা নির্ভয়ে স্কুলে আসতে চাই, আনন্দের সঙ্গে বার্ষিক মূল্যায়নে অংশগ্রহণ করতে চাই’ লেখা ব্যানার দেখা গেছে।

শিক্ষক-শিক্ষার্থীরা বলছে, লাগাতার অবরোধ কর্মসূচির কারণে স্কুলে যাতায়াতে সমস্যা হচ্ছে তাদের। এ নিয়ে তাদের অভিভাবকরাও উদ্বিগ্ন। আবার নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতি নিয়েও নানা সমালোচনা করছেন অভিভাবকরা।

রাজনৈতিক কর্মসূচি ও অভিভাবকদের নতুন শিক্ষাক্রম নিয়ে শঙ্কা-সমালোচনা কাটাতে শোভাযাত্রা কর্মসূচি করছেন তারা। শিক্ষক-শিক্ষার্থীদের প্রত্যাশা- বিরোধী রাজনৈতিক দলগুলো পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত অবরোধ কর্মসূচি প্রত্যাহার করবে এবং অভিভাবকদেরও নতুন শিক্ষাক্রম নিয়ে ভয়-শঙ্কা দূর হবে।