• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

‘পদাতিক’ ঝলক: মৃত্যুতে শুরু, ‘কাট’ দিয়ে শেষ (ভিডিও)

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ মে ২০২৪  

বেশি না, কয়েক বছর আগের কথা। ২০১৮ সাল ক্যালেন্ডার থেকে বিদায় নেবে নেবে; এমন সময় (৩০ ডিসেম্বর) বিদায় নেন চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেন। যাকে উপমহাদেশের অন্যতম সেরা নির্মাতা হিসেবে বিবেচনা করা হয়। তার মৃত্যুর পর কলকাতা শহরজুড়ে নেমেছিল শোকাচ্ছন্ন ছায়া। হাজার হাজার দর্শক, সিনেমা অঙ্গনের মানুষ নেমেছিল রাস্তায়। প্রিয় নির্মাতার প্রয়াণে শোকার্ত মন নিয়ে শ্রদ্ধা নিবেদন করেছিল সকলে।

চিরবিদায়ের সেই দৃশ্য দিয়েই শুরু হয়েছে ‘পদাতিক’ সিনেমার টিজার। যেটা নির্মিত হয়েছে মৃণাল সেনের জীবন ও কর্ম নিয়ে। বানিয়েছেন সৃজিত মুখার্জি। টলিউডের এই ছবি বাংলাদেশের জন্য বিশেষ, কারণ এর কেন্দ্রীয় চরিত্র অর্থাৎ মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী।

padatik in 2

এই দৃশ্য দিয়ে শুরু হয়েছে টিজার মঙ্গলবার (১৪ মে) মৃণাল সেনের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে ‘পদাতিক’র টিজার প্রকাশ করা হয়েছে। এক মিনিট ৩৭ সেকেন্ডের এই ঝলকে ছবির কিছু গুরুত্বপূর্ণ দৃশ্য উপস্থাপন করা হয়েছে। সিনেমার প্রতি মৃণাল সেনের ভালোবাসা, বিশ্ব মঞ্চে বাংলা সিনেমা তুলে ধরা কিংবা স্ত্রীর সঙ্গে গীতা সোমের সঙ্গে তার সম্পর্ক; এসবের টুকরো চিত্র দেখানো হয়েছে টিজারে। আর শেষটা হয়েছে সিনেমাটিক কায়দায়, চঞ্চলের মুখে ‘কাট ইট’ সংলাপ দিয়ে।

ছবিটি নিয়ে চঞ্চল চৌধুরী আগেই বলেছেন, ‘মৃণাল সেনের চরিত্রে অভিনয় করাটা একটা দুঃসাহসিক ব্যাপার। এই চরিত্রে অভিনয় করার জন্য সাহস থাকতে হয়। সেই সাহসটি আমার আছে কিনা, একজন তৃতীয় ব্যক্তি হয়ে বিষয়টা চিন্তা করলে আমার তো অবিশ্বাস্য লাগছে। তবু দুঃসাহস নিয়ে, কাজের প্রতি একটা লোভ, স্বপ্ন থাকার কারণে এই কাজটি করা। তার ওপর সৃজিত মুখার্জির সঙ্গে কাজ করা। সৃজিতের কাজগুলো দেখে আগে থেকেই তার সঙ্গে কাজ করার ইচ্ছা ছিল।’

padatik in

টিজারের শেষ দৃশ্য ‘পদাতিক’-এ মৃণালের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন মনামী ঘোষ। এছাড়াও ছবিটিতে আছেন জীতু কমল, কোরাক সামন্ত প্রমুখ। ছবির সংগীতের দিকটা সামলেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। টিজার প্রকাশ করা হলেও ছবিটির মুক্তির তারিখ এখনও উন্মোচন করেননি সংশ্লিষ্টরা।