• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

একটানা কাশি হচ্ছে, সাধারণ ঠান্ডা নাকি অন্য কোনো কারণ?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৪  

শীতে সবারই জুবুথুবু অবস্থা। এখন ছোট-বড় কমবেশি সবাই ভুগছেন জ্বর, সর্দি-কাশিতে। জ্বর কমছে তো সর্দি সারছে না, গলা খুসখুস সেরে গেল তো কাশি থামছে না। শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কাশির সমস্যা। আর এই কাশি সাধারণ ভেবে অনেকেই ভুল করেন। শুধু সিরাপ খেলেই যে কাশি সেরে যাবে, তা কিন্তু আদতে নাও হতে পারে। কাশি যে শুধু ঠান্ডা লাগলে হয় তা কিন্তু নয়।

গলায় সংক্রমণ, পেটের কোনো সমস্যা, ক্রনিক রোগের লক্ষণ হিসেবেও হতে পারে কাশি। তাই কাশির সমস্যা একেবারেই অবহেলা করবেন না। চলুন জেনে নেওয়া যাক কাশির সঙ্গে কোন লক্ষণগুলো দেখলে সাবধান হবেন-

বর্ণবিহীন কফ

কাশির সঙ্গে কফ উঠলে ধরে নেওয়া হয় ভেতরে জ্বর হচ্ছে। সেক্ষেত্রে কফের রং অনেক সময় হলুদ কিংবা ফ্যাকাসে হয়। কিন্তু একটানা কাশির সঙ্গে কফ উঠছে আবার কফের কোনো রংও নেই, সেক্ষেত্রে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা জরুরি। অনেক সময় হার্টের কোনো সমস্যা থাকলে এমন হয়।

কাশির সঙ্গে রক্ত

কাশির সঙ্গে রক্ত বের হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কাশির সঙ্গে রক্তপাত স্বাভাবিক কোনো বিষয় নয়। ফুসফুসে ক্যানসার, অ্যাজমা, ব্রঙ্কাইটিস কিংবা সিওপিডির লক্ষণ এটি। তািই এই সমস্যাকে হালকাভাবে নেবেন না।

শ্বাস নিতে কষ্ট

একটানা কাশি হলে শ্বাসকষ্ট হয়। আর এই সমস্যা যদি গুরুতর হয় তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। আসলে কাশির সঙ্গে শ্বাসকষ্টের নেপথ্যে থাকতে পারে গ্যাস্ট্রিক, অ্যাজমা ও অ্যালার্জির সমস্যা। তাই নিজের চিকিৎসা নিজে না করে বরং চিকিৎসকের পরামর্শ নিন।

দুই সপ্তাহ ধরে কাশি
ঠান্ডা লাগলে কাশি হলে তা ৪-৫ দিনের বেশি থাকে না। তবে ২-৪ সপ্তাহ ধরে কাশি না থামলে বিষয়টি নিয়ে ভেবে দেখা জরুরি। গলায় কোনো সংক্রমণের কারণে এমন হতে পারে।