• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

এ সময়ের সর্দি-কাশি করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট লক্ষণ নয় তো?

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৪  

শীত আসতেই কোভিড সংক্রমণের ঝুঁকি বাড়ছে। এরই মধ্যে দেশেও করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের ২৭ জানুয়ারির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশে এ পর্যন্ত ২০ লাখ ৪৬ হাজার ৯৬৩ জনের করোনা শনাক্ত হয়েছে। প্রাণ গেছে ২৯ হাজার ৪৮১ জনের। এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ৯ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

বুঝতেই পারছেন আবারও মাথাচাড়া দিয়ে উঠছে করোনাভাইরাস। এবার করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১ চোখ রাঙাচ্ছে। আক্রান্তের সংখ্যার পাশাপাশি ঘটছে করোনার কারণে মৃত্যুও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও সতর্ক করা হচ্ছে এ বিষয়ে।

করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১ এর উপসর্গগুলো কী কী, তা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- জ্বর, সর্দি, গলা ব্যথা, মাথাব্যথা ইত্যাদি।

তবে এই উপসর্গগুলো কিন্তু সাধারণ জ্বর-সর্দির ক্ষেত্রেই সাধারণ। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, নতুন কোভিড ভ্যারিয়েন্টের লক্ষণগুলো হালকা থেকে মাঝারি হয়।

যেমন- জ্বর, সর্দি, গলা ব্যথা ও মাথাব্যথা হতে পারে। সাধারণত চার থেকে পাঁচ দিনের মধ্যে অবস্থার উন্নতিও হচ্ছে। খিদে কমে যেতে পারে। এর পাশাপাশি ক্রমাগত বমি বমি ভাব হতে পারে। জেএন.১ রূপের আরেকটি উল্লেখযোগ্য লক্ষণ হলো চরম ক্লান্তি।

অত্যধিক ক্লান্তি ও পেশীর দুর্বলতা। কোনো কোনো ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাও দেখা যেতে পারে, যা থেকে হজমের সমস্যা হতে পারে।