• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

গন্ধ-স্বাদ না পাওয়া কি কোনো রোগের লক্ষণ?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  

সর্দি লাগার কারণেই খাবারের স্বাদ বা অন্যান্য গন্ধ পান না, এটি সাময়িক সময়ের জন্য হতে পারে। আবার তা পরবর্তী সময়ে ঠিকও হয়ে যায়। তবে একটানা বেশ কয়েকদিন যদি এ সমস্যার সম্মুখীন হন তাহলে কিন্তু তা ভাবনার বিষয়। কারণ এটি ভিটামিন ডি এর ঘাটতির লক্ষণ হতে পারে।

ভিটামিন ডি শরীরের জন্য অনেক উপকারী। এটি হাড় ও দাঁত মজবুত করে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করে। তবে শরীরে যদি ভিটামিন ডি’র ঘাটতি দেখা দেয়, সেক্ষেত্রে নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তবে শরীরে ভিটামিন ডি কম আছে না বেশি তা জানা বেশ কঠিন।

ভিটামিন ডি শরীরের একটু বেশিই প্রয়োজন। এই ভিটামিন মূলত ফ্যাট সলিউবল। হাড়ের গঠন থেকে শুরু করে ইমিউনিটি পর্যন্ত বাড়াতে পারে এই ভিটামিন। এ কারণে শরীরে ভিটামিন ডি মজুত রাখা খুবই জরুরি।

আর শরীরে ভিটামিন ডি’র ঘাটতি থাকলে বয়স বাড়তেই স্বাদ ও গন্ধ হারাতে পারেন। প্রথমদিকে টের না পেলেও পরবর্তী সময়ে এ সমস্যা প্রকট হয়ে উঠতে পারে।

২০২০ সালে নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমনই তথ্য উঠে আসে। তাদের গবেষণায় দেখা যায়, শরীরে ভিটামিন ডি’র অভাব হলে ৬ এর অধিক ঘ্রাণ পেতে সমস্যা দেখা দেয়। এমনকি স্বাদ পেতেও সমস্যা হয়।

গবেষণায় আরও বলা হয়, শরীরে ভিটামিন ডি’র ঘাটতি থাকা ব্যক্তিরা অন্যদের তুলনায় ৩৯ শতাংশ বেশি গন্ধ ও স্বাদ না পাওয়ার সমস্যায় ভোগেন। গবেষকরা দাবি করেন, বয়স বাড়তেই ভিটামিন ডি জনিত ঘাটতি এ সমস্যাকে প্রকট করে তোলে।

তাই বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, সব বয়সীদের শরীরেই ভিটামিন ডি’র পর্যাপ্ত জোগান থাকতে হবে। এজন্য দিনের যে কোনো এক সময় রোদ গায়ে মাখুন। দিনে কমপক্ষে ২০-৩০ মিনিট রোদে দাঁড়াতে হবে। তাহলেই পূরণ হবে ভিটামিন ডি’র ঘাটতি।