• সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ২ ১৪৩১

  • || ০৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

সকালের যে লক্ষণ ডায়াবেটিসের ইঙ্গিত দেয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪  

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যে কোনো সময় হঠাৎ করেই বেড়ে যেতে পারে ব্লাড সুগার। যদি একবার রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়, তাহলে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। ডায়াবেটিস আসলে সব কঠিন রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।

ডায়াবেটিসের কারণে কিডনি বিকল, হৃদরোগ এমনকি অন্ধত্ব পর্যন্ত হতে পারে। এসব রোগের ঝুঁকি এড়াতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা জরুরি। তবে অনেকেই প্রাথমিক অবস্থায় টের পান যে, তিনি ডায়াবেটিসে ভুগছেন।

এ বিষয়ে বিশেষজ্ঞদের মত হলো, সকালে হরমোনের পরিবর্তনের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হলে ডায়াবেটিস বেড়ে যাওয়ার প্রধান লক্ষণগুলো চিনে রাখা জরুরি।

এতে করে আগাম সতর্কতা অবলম্বন করা সম্ভব। চলুন তবে জেনে নেওয়া যাক শরীরে সুগারের মাত্রা বেড়ে গেলে ঠিক কী কী লক্ষণ প্রকাশ পায়-

১. মাথা ঘোরা বা অজ্ঞান হয়ে যাওয়া

২. বমি বমি ভাব
৩. ঝাপসা দৃষ্টি
৪. মনোযোগের অসুবিধা
৫. ঘন ঘন তৃষ্ণার্ত অনুভূতি ইত্যাদি।

রক্তে শর্করার স্বাভাবিক মাত্রা কত?

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মতে, খাবারের আগে রক্তে শর্করা মাত্রা ৮০-১৩০ এমজি/ডিএল হওয়া উচিত। আর খাবারের ২ ঘণ্টা পরে ১৮০ এমজি/ডিএল এর কম হওয়া উচিত।

সিডিসি’র মতে, রক্তে শর্করার লক্ষণগুলো আপনার বয়স, যেকোনো স্বাস্থ্য সমস্যা ও অন্যান্য কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। তাই এ বিষয়ে চিকিৎসকরের পরামর্শ নেওয়া প্রয়োজন।