• সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ২ ১৪৩১

  • || ০৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

হঠাৎ কোমরে ব্যথা কঠিন কোনো রোগের লক্ষণ নয় তো?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৪  

বর্তমানে বেশিরভাগ মানুষই কর্মব্যস্ত সময় কাটান। তাদের মধ্যে যারা কর্মস্থানে ডেস্কে বসে কাজ করেন তাদের বেশিরভাগই পিঠ ও কোমরের ব্যথায় ভোগেন। যদিও বেশিরভাগ মানুষই মনে করেন দীর্ঘক্ষণ একই স্থানে বসে থাকার কারণে এমনকি ঘটে, তবে পিঠ ও কোমর ব্যথার কারণ যে একই হবে তা কিন্তু নয়।

বিভিন্ন কঠিন রোগের লক্ষণ হিসেবেও পিঠ ও কোমরে ব্যথা হতে পারে। যা প্রথমদিকে সবাই ভুলভাবে বসা বা দীর্ঘক্ষণ বসে-শুয়ে থাকাকে দায়ীকে করেন।

এ বিষয়ে ভারতের ঢাকুরিয়ার এএমআরআইয়ের কনসালটেন্ট ফিজিশিয়ান চিকিৎসক রুদ্রজিৎ পাল জানান, ডেস্কে বসে একটানা কাজ পিঠ-কোমর ব্যথার অন্যতম কারণ, তা অস্বীকার করার উপায় নেই। তবে তার থেকেও মারাত্মক কারণ হতে পারে পিঠে ব্যথার, যা হয়তো প্রাথমিকভাবে আমরা কেউই টের পায় না। যেমন-

হাড়ের টিবি

বোন টিবির ক্ষেত্রেও পিঠে ব্যথা তো বটেই, আরও খারাপ প্রভাব হতে পারে শরীরে। তাই পিঠে ক্রমাগত যন্ত্রণার কারণ বোন টিবিও হতে পারে। বোন টিবিতে মেরুদণ্ড, হিপ জয়েন্ট ও কোমরে প্রচণ্ড ব্যথা হয়।

কিডনির সমস্যা

কিডনিতে সংক্রমণ বা কিডনিতে পাথর হলে পিঠে ব্যথা হতে পারে। বিশেষ করে পিঠ থেকে তলপেট পর্যন্ত এই ব্যথা ছড়ায়। প্রায়ই এই অঞ্চলে ব্যথা হলে অবহেলা করবেন না।

পেশিতে টান

ভারী কোনো কিছু তুলতে গিয়ে বা শরীরচর্চার সময় পিঠের পেশীতে টান লেগে যন্ত্রণা হতে পারে। হঠাৎ করে শিরদাড়া ও তার আশপাশের পেশিতে মোচড় লেগে গেলে সমস্যা দেখা দিতে পারে।

এমন ঘটনা ঘটলে চিকিৎসকের পরামর্শ নিন দ্রুত। আর মনে রাখবেন, ভারী জিনিস তোলার সময় সামান্য হাঁটু মুড়ে বসে তবেই তুলুন। আবার একদিকে বেশিক্ষণ ভারী জিনিস বহন করবেন না।

অস্টিওপোরেসিস

অস্টিওপোরোসিস হাড়ের একটি বিশেষ রোগ। এটি আসলে হাড় ক্ষয়ের রোগ। এর ফলে শুধু শিরদাড়া নয়, সারা শরীরের হাড় ও বোন-জয়েন্টে যন্ত্রণা করে। শিরদাঁড়ায় আকারগত পরিবর্তন পর্যন্ত হতে পারে। অস্টিওপোরোসিসকে নিরব ঘাতকও বলা হয়। হিপ বোন বা স্পাইনের ব্যথা কখনো অবহেলা করবেন না।

পেলভিক পেইন

পেলভিক অঙ্গগুলোতে সমস্যা হলেও তা ব্যাকপেনের কারণ হতে পারে। যেমন- মূত্রাশয়, মূত্রথলি, ডিম্বাশয়, জরায়ু বা পুরুষদের ক্ষেত্রে প্রস্টেট গ্ল্যান্ডে কোনও জটিলতা তৈরি হলেও পিঠে ব্যথা হতে পারে।

ক্যানসার

খুব কম ক্ষেত্রে হলেও ক্যানসারের কারণেও পিঠ ও কোমরে ব্যথা হতে পারে। তাই কখনো পিঠের ব্যথা এড়িয়ে যাওয়া উচিত নয়।

সি-সেকশন

অনেক নারীদেরই সি-সেকশন করার আগে শিরদাড়ায় ইনজেকশন দিয়ে লোকাল অ্যানাসথেসিয়া করা হয়। পরবর্তী সময়ে শিরদাড়ার ওই অংশ থেকেও ব্যথা অনুভব করেন।

ভিটামিন ডি এর ঘাটতি

শরীর সুস্থ রাখতে ভিটামিন ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ভিটামিনের ঘাটতির কারণেও পিঠে ব্যথা হতে পারে নিয়মিত। ভিটামিন ডি এর ঘাটতি পূরণে নিয়মিত শরীরে রোদ লাগান কিংবা সাপ্লিমেন্ট গ্রহণ করুন।

নরম বিছানায় শোয়ার কারণেও ব্যাকপেইন হতে পারে। দীর্ঘদিন ধরে নরম বিছানাব্যবহার করলে আপনার পিঠে ব্যথা বাড়তে পারে। নরম বিছানায় শোয়ার ফলে পেশি, লিগামেন্ট ও জয়েন্টের উপর চাপ পড়ে।