• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

সব নাগরিকের জন্য চালু হবে হেলথ রেকর্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

দেশের প্রতিটি মানুষের জন্য একটি ইলেকট্রনিক হেলথ রেকর্ড চালুর কথা জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ.কে. আজাদ। তিনি বলেন, এ লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় একটি সফটওয়্যার নিয়ে কাজ করছে।

রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের (বিইউএইচএস) ইব্রাহিম অডিটোরিয়ামে শুক্রবার আয়োজিত ক্যারিয়ার সিম্পোজিয়াম ইন হেলথ ইনফরমেটিকস শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই তথ্য জানান। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বিইউএইচএস'র উপাচার্য অধ্যাপক ডাঃ ফরিদুল আলম।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে আমরা ওপেন মেডিকেল রেকর্ড সিস্টেম প্লাস (OMRSP) সফটওয়্যার নিয়ে কাজ করছি। আমাদের এই সফটওয়্যারটি পূর্ণাজ্ঞভাবে চালু করা হলে সঙ্গত কারণে হাসপাতালে আসা যেকোন রোগীর তথ্য বের করা যাবে। এমনকি নিজের বিষয়ে জানাতে অক্ষম এমন রোগীদেরও বায়োমেট্রিক এবং আইরিশ স্ক্যানিং এর  মাধ্যমে তার পরিচয় শনাক্ত এবং রোগীর পূর্বের সকল হেলথ রেকর্ড পাওয়া যাবে।

এসময় তিনি আরো বলেন, হেলথ ইনফরমেটিক্স আমাদের দৈনন্দিন জীবনে এখন খুবই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে গেছে। এই যে স্মার্টফোনের ব্লুটুথ দিয়ে স্মার্টওয়াচ সংযোগ দেয়া হয়। আর এই স্মার্টওয়াচই এখন ব্লাড প্রেশার, ব্লাড সুগার ইত্যাদি তথ্য প্রদান করছে। সেদিন আর খুব বেশি দূরে নেই, যেদিন এই স্মার্টওয়াচেই রক্তের গ্রুপ, সিটি স্ক্যান বা এমআরআই এর মত গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলোর তথ্য পাওয়া যাবে। ছোট্ট এই ডিভাইসে এবং এই তথ্যগুলো রিয়েলটাইমে জমা হবে ন্যাশনাল সার্ভারে।

অনুষ্ঠানে অ্যালাইড হেলথ সায়েন্সেসের ডীন ও হেলথ ইনফরমেটিক্স বিভাগের বিভাগীয় প্রধান ড. শারমীন পারভীন বলেন, প্রযুক্তি ব্যবহার করে স্বাস্থ্যসেবাকে সহজীকরণ করার জন্য হেলথ ইনফরমেটিক্স খুবই গুরুত্বপূর্ণ বিষয়। দেশে একমাত্র বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসই হেলথ ইনফরমেটিক্স নিয়ে কাজ করছে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে হলে অবশ্যই প্রযুক্তির সাথে স্বাস্থ্যখাতের সমন্বয় করতে হবে। আর তরুণদের মাঝে সচেতনতা তৈরির মাধ্যমে এই খাতে দক্ষজনবল তৈরি করতে পারলে দেশে ডিজিটাল স্বাস্থ্যসেবা কার্যক্রম আরো তরান্বিত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ড. শারমীন পারভীন।