• রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘রিজার্ভ নিয়ে সমস্যা নেই, সব ব্যাংকে টাকা আছে’ ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ রক্ত ও হত্যা ছাড়া বিএনপি কিছু দিতে পারেনি : প্রধানমন্ত্রী বিমানবাহিনী এখন অনেক বেশি শক্তিশালী, আধুনিক ও চৌকস: প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনীতি এখনও গতিশীল, নিরাপদ: প্রধানমন্ত্রী যশোরে বিমান বাহিনীর কুচকাওয়াজে প্রধানমন্ত্রী আমাদের ছেলে-মেয়েরা একদিন বিশ্বকাপ খেলবে: প্রধানমন্ত্রী

মাড়ি থেকে রক্ত পড়ছে, শরীরে ভিটামিনের অভাবে হচ্ছে না তো?

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

শরীর সুস্থ রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় প্রোটিন, কার্ব, বিভিন্ন খনিজের মতো কিছু ভিটামিন রাখাও জরুরি। খাবারের মধ্যে দিয়ে রোজ সেই পরিমাণ ভিটামিন শরীরে না পৌঁছলে অনেকেই বাইরে থেকে ওষুধ হিসেবে তা খেয়ে থাকেন। 

চিকিৎসকের পরামর্শ ছাড়া যেমন কোনো ভিটামিনই খাওয়া ঠিক নয়, তেমনই ভিটামিনের অভাব হলে শরীরে যে যে লক্ষণগুলো ফুটে ওঠে, সেগুলোকে অবহেলা করাও ঠিক নয়।

অনেকেই হয়তো জানেন ভিটামিন সি-র অভাবে মুখের ভেতরে ঘা, অতিরিক্ত ঠান্ডা লাগার মতো লক্ষণ প্রকাশ পায়। কিন্তু এ ছাড়া আর কী কী লক্ষণ দেখলে বুঝবেন শরীরে ভিটামিন সি-র অভাব হচ্ছে কিনা?

মাড়ি থেকে রক্ত পড়া
যদি দাঁতের কোনো সমস্যা না থাকা সত্ত্বেও মাড়ি থেকে রক্ত পড়ে, তখন বুঝতে হবে শরীরে ভিটামিন সি-র অভাব রয়েছে। শুধু তাই নয়, চোখ থেকে রক্ত পড়া, মূত্রাশয়ের সংক্রমণ, এই সব লক্ষণও ভিটামিন সি-র অভাবে ঘটতে পারে।

অতিরিক্ত শুষ্ক ত্বক
আবহাওয়া যেমনই হোক, সারা বছরই যদি কারও শুষ্ক, ফাটা ত্বকের সমস্যা থাকে তখন বুঝতে হবে ভিটামিন সি-র ঘাটতি হচ্ছে। শুধু তাই নয়, মাথায় খুসকি, ত্বকে মসৃণতাও বজায় রাখে ভিটামিন সি।

প্রদাহ
দেহের কোনো অংশে কি হঠাৎই জ্বালার অনুভূতি হচ্ছে? বা খুব সাধারণ খাবার খেলেও গলা-বুক জ্বালা বা অম্বল হচ্ছে? এটিও কিন্তু ভিটামিন সি-র অভাবে হতে পারে। কারণ, এই ভিটামিন হজমে সহায়তা করে এমন অঙ্গ-প্রত্যঙ্গগুলোকে ভালো রাখে। ভিটামিন সি অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় যথেষ্ট সাহায্য করে।