• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

নখে সাদা দাগ, কোনো রোগের লক্ষণ নয় তো?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩  

অনেকের নখের মধ্যে হঠাৎ সাদা দাগ উঠতে দেখা যায়। এ নিয়ে প্রচলিত নানা কথা ছড়িয়ে রয়েছে চারদিকে। কেউ বলেন, ক্যালশিয়ামের ঘাটতি থাকলে নাকি নখে এমন দাগ হয়। আবার কেউ বলে থাকেন, নখে এমন দাগ থাকলে নাকি বাড়িতে অতিথি আসেন।

আমাদের শরীরে নানা রকম যৌগের অভাব থাকলে বাইরে তার কোনো না কোনো লক্ষণ প্রকাশ পায়। এটিও তেমন একটি। পুষ্টিবিদরা বলেন, নখের এই দাগ আসলে জিঙ্কের অভাবে হয়ে থাকে।

আয়রনের পরে শরীরে দ্বিতীয় গুরুত্বপূর্ণ যৌগ হল জিঙ্ক। হার্ট, ফুসফুস এবং হাড়ের স্বাস্থ্য মজবুত রাখতে জিঙ্কের ভূমিকা রয়েছে। এ ছাড়াও শরীরে প্রতিরোধক্ষমতা গড়ে তুলতে এই যৌগটি বিশেষ ভূমিকা আছে।

নখে ফুটে ওঠা সাদা দাগ ছাড়াও রক্ত পরীক্ষা না করে বাইরে থেকে শরীরে এমন কিছু লক্ষণ ফুটে ওঠে, যা দেখলে বোঝা যায় শরীরে এই যৌগটির ঘাটতি রয়েছে।

কী দেখে বুঝবেন শরীরে জিঙ্কের ঘাটতি রয়েছে?

১. অনিদ্রাজনিত সমস্যা

২. অনুন্নত প্রতিরোধ ক্ষমতা

৩. ওজন বেড়ে যাওয়া

৪. মাড়ি থেকে রক্ত পড়া

৫. মুখের চামড়া কুঁচকে যাওয়া

পুষ্টিবিদদের মতে, ওষুধ বা বাইরে থেকে সাপ্লিমেন্ট না খেয়েও জিঙ্কের ঘাটতি পূরণে পুষ্টিকর কিছু খাবার প্রতিদিন খেতেই হবে।

কোন কোন খাবার খেলে জিঙ্কের ঘাটতি মেটে?

১. সামুদ্রিক খাবার

২. ডিম, মাংস

৩. ব্রকোলি, মাশরুম, পালং শাক, রসুন

৪. কিনুয়া, ওটসের মতো দানাশস্য

৫. ডার্ক চকোলেট