• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

প্রায়ই পেটে ব্যথায় ভুগছেন, কোলন ক্যানসারের লক্ষণ নয় তো?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ মে ২০২৩  

কোলন ক্যানসারের ঝুঁকি বাড়ছে কমবয়সীদের মধ্যে। ১৮-২৫ বছর বয়সীদের মধ্যে যারা অনিয়মিত জীবনযাপনে ও অস্বাস্থ্যকর খাবারে অভ্যস্ত তাদের মধ্যে কোলন ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি।

পরিসংখ্যান অনুসারে, অল্পবয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে কোলন ক্যানসারের সংখ্যা দিন দিন বাড়ছে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ১৮-২৫ বছর বয়সীদের মধ্যে ক্যানসারে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ হয়ে উঠেছে এটি।

কোলন ক্যানসারের প্রাথমিক লক্ষণ হিসেবে দেখা দিতে পারে পেটে ব্যথার সমস্যা। এ রকম আরও কিছু লক্ষণ আছে, যা কমবেশি সবাই সাধারণ ভেবে অবহেলা করেন। চলুন তবে জেনে নেওয়া যোক কোলন ক্যানসারের প্রধান ৪ লক্ষণ-

ব্যাখ্যাতীত ওজন হ্রাস

হঠাৎ করেই যদি ওজন কমতে শুরু করে তাহলে সতর্ক হতে হবে। এটি কিন্তু কোলন ক্যানসারের একটি সাধারণ লক্ষণ।

আপনার ডায়েট বা জীবনযাত্রায় কোনো পরিবর্তন না করেই যদি গত কয়েক মাস ধরে শরীরের ওজনের ১০ শতাংশেরও বেশি হারান, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন ও পরীক্ষা নিরীক্ষা করে দেখুন।

পেটে ব্যথা

অল্প বয়স্কদের কোলন ক্যানসারের আরও একটি লক্ষণ হলো পেটে ব্যথা। কোলন ক্যানসারের কারণে সৃষ্ট পেটে ব্যথা সাধারণত তলপেটে শুরু হয় ও পেছনের দিকে বিকিরণ করতে পারে। এটি মাঝে মধ্যেই হতে পারে। এর সঙ্গে পেট ফুলে যাওয়া, গ্যাস ও বমি বমি ভাব হতে পারে।

মলে রক্ত

মল দিয়ে রক্ত পড়ার লক্ষণও কিন্তু হতে পারে কোলন ক্যানসারের। এটি একটি উদ্বেগজনক লক্ষণ। আপনি যদি মলের সঙ্গে রক্ত লক্ষ্য করেন, তাহলে অবিলম্বে ডাক্তার দেখাতে হবে।

অনেকে প্রাথমিকভাবে মলের সঙ্গে রক্ত পড়ার লক্ষণকে পাইলসের সমস্যা ভেবে ভুল করেন। এ বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে।

অন্ত্রের অভ্যাসের পরিবর্তন

অন্ত্রের অভ্যাসের পরিবর্তনও কোলন ক্যানসারের লক্ষণ হতে পারে। এর মধ্যে আছে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া বা মলত্যাগের ধারাবাহিকতা বা ফ্রিকোয়েন্সিতে পরিবর্তন। আপনি যদি অন্ত্রের অভ্যাসের কোনো পরিবর্তন লক্ষ্য করেন, তাহলে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন দ্রুত।

কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে কী করবেন?

কোলন ক্যানসারের ঝুঁকির কারণ সম্পর্কে সচেতন হওয়া জরুরি সবারই। এজন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া ও নিয়মিত ব্যায়াম করতে হবে সবাইকে। পাশাপাশি ধূমপান ও ভারি মদ্যপান এড়াতে হবে।

যারা কোলনের সমস্যায় ভুগছেন তাদের উচিত নিয়মিত স্ক্রিনিং করানো। তাহলে প্রাথমিক অবস্থাতেই ক্যানসার শনাক্ত করা যায়। প্রাথমিকভাবে নির্ণয়ের মাধ্যমে ও সঠিক চিকিৎসা গ্রহণ করলে কোলন ক্যানসার থেকে মুক্তি মেলে।