• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

প্রায়ই পেটে ব্যথায় ভুগছেন, কোলন ক্যানসারের লক্ষণ নয় তো?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ মে ২০২৩  

কোলন ক্যানসারের ঝুঁকি বাড়ছে কমবয়সীদের মধ্যে। ১৮-২৫ বছর বয়সীদের মধ্যে যারা অনিয়মিত জীবনযাপনে ও অস্বাস্থ্যকর খাবারে অভ্যস্ত তাদের মধ্যে কোলন ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি।

পরিসংখ্যান অনুসারে, অল্পবয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে কোলন ক্যানসারের সংখ্যা দিন দিন বাড়ছে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ১৮-২৫ বছর বয়সীদের মধ্যে ক্যানসারে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ হয়ে উঠেছে এটি।

কোলন ক্যানসারের প্রাথমিক লক্ষণ হিসেবে দেখা দিতে পারে পেটে ব্যথার সমস্যা। এ রকম আরও কিছু লক্ষণ আছে, যা কমবেশি সবাই সাধারণ ভেবে অবহেলা করেন। চলুন তবে জেনে নেওয়া যোক কোলন ক্যানসারের প্রধান ৪ লক্ষণ-

ব্যাখ্যাতীত ওজন হ্রাস

হঠাৎ করেই যদি ওজন কমতে শুরু করে তাহলে সতর্ক হতে হবে। এটি কিন্তু কোলন ক্যানসারের একটি সাধারণ লক্ষণ।

আপনার ডায়েট বা জীবনযাত্রায় কোনো পরিবর্তন না করেই যদি গত কয়েক মাস ধরে শরীরের ওজনের ১০ শতাংশেরও বেশি হারান, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন ও পরীক্ষা নিরীক্ষা করে দেখুন।

পেটে ব্যথা

অল্প বয়স্কদের কোলন ক্যানসারের আরও একটি লক্ষণ হলো পেটে ব্যথা। কোলন ক্যানসারের কারণে সৃষ্ট পেটে ব্যথা সাধারণত তলপেটে শুরু হয় ও পেছনের দিকে বিকিরণ করতে পারে। এটি মাঝে মধ্যেই হতে পারে। এর সঙ্গে পেট ফুলে যাওয়া, গ্যাস ও বমি বমি ভাব হতে পারে।

মলে রক্ত

মল দিয়ে রক্ত পড়ার লক্ষণও কিন্তু হতে পারে কোলন ক্যানসারের। এটি একটি উদ্বেগজনক লক্ষণ। আপনি যদি মলের সঙ্গে রক্ত লক্ষ্য করেন, তাহলে অবিলম্বে ডাক্তার দেখাতে হবে।

অনেকে প্রাথমিকভাবে মলের সঙ্গে রক্ত পড়ার লক্ষণকে পাইলসের সমস্যা ভেবে ভুল করেন। এ বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে।

অন্ত্রের অভ্যাসের পরিবর্তন

অন্ত্রের অভ্যাসের পরিবর্তনও কোলন ক্যানসারের লক্ষণ হতে পারে। এর মধ্যে আছে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া বা মলত্যাগের ধারাবাহিকতা বা ফ্রিকোয়েন্সিতে পরিবর্তন। আপনি যদি অন্ত্রের অভ্যাসের কোনো পরিবর্তন লক্ষ্য করেন, তাহলে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন দ্রুত।

কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে কী করবেন?

কোলন ক্যানসারের ঝুঁকির কারণ সম্পর্কে সচেতন হওয়া জরুরি সবারই। এজন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া ও নিয়মিত ব্যায়াম করতে হবে সবাইকে। পাশাপাশি ধূমপান ও ভারি মদ্যপান এড়াতে হবে।

যারা কোলনের সমস্যায় ভুগছেন তাদের উচিত নিয়মিত স্ক্রিনিং করানো। তাহলে প্রাথমিক অবস্থাতেই ক্যানসার শনাক্ত করা যায়। প্রাথমিকভাবে নির্ণয়ের মাধ্যমে ও সঠিক চিকিৎসা গ্রহণ করলে কোলন ক্যানসার থেকে মুক্তি মেলে।