• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

বিশ্বে প্রথম ম্যালেরিয়ার গণটিকা শুরু ক্যামেরুনে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪  

বিশ্বে প্রথমবারের মতো ম্যালেরিয়ার রোগের গণ টিকাদান কর্মসূচি শুরু হয়েছে ক্যামেরুনে। এই উদ্যোগের ফলে আফ্রিকাজুড়ে কয়েক লাখ শিশুর মৃত্যু ঠেকানো যাবে বলে ধারণা করা হচ্ছে। সোমবার (২২ জানুয়ারি) ইয়ান্ডুবে একটি স্বাস্থ্যকেন্দ্রে এক কন্যা শিশুকে টিকা দিয়ে এই কর্মসূচি আনুষ্ঠানিকভাবে শুরু হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর তথ্য অনুসারে, প্রতি বছর আফ্রিকায় ৬ লাখের বেশি মানুষের মৃত্যু হয়। এদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুর সংখ্যা অন্তত ৮০ শতাংশ।

ক্যামেরুন বিনামূল্যে ছয় মাস বয়সী নবজাতকদের আরটিএস,এস টিকা দিচ্ছে। এই টিকাটির মোট চারটি ডোজ নিতে হয়।

মার্কিন গবেষকদের গবেষণা অনুসারে, টিকাটি ৩৬ শতাংশ কার্যকর। এর অর্থ হলো প্রতি তিন জনের মধ্যে একজনের জীবন বাঁচাতে পারবে এই টিকা।

ইন্ড ম্যালেরিয়া কাউন্সিল কেনিয়ার উইলিস আখওয়ালে বলেন, এই টিকাদান কর্মসূচি স্বস্তি ও জীবন রক্ষাকারী এতে কোনও সন্দেহ নেই। কিন্তু এর নিম্ন কার্যকারিতার হারের অর্থ হলো এটি কোনও অব্যর্থ প্রতিষেধক নয়।

দেশজুড়ে টিকাদান কর্মসূচিতে নেতৃত্ব দেওয়া ক্যামেরুনের চিকিৎসক শালম নডৌলা বলেছেন, চিকিৎসাকর্মীদের ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ অতিরিক্ত হাতিয়ার। ম্যালেরিয়ায় উল্লেখযোগ্য সংখ্যায় আক্রান্ত ও মৃত্যু কমানোর সামর্থ্য আমাদের আছে। যা রোগটি নির্মূলের উদ্যোগকে ত্বরান্বিত করবে।

ব্রিটিশ ওষুধ নির্মাতা জিএসকে ৩০ বছরের গবেষণায় ম্যালেরিয়ার এই আরটিএস,এস টিকাটি উদ্ভাবন করেছে। ডব্লিউএইচও টিকাটি প্রয়োগের অনুমতি দিয়েছে। কেনিয়া, ঘানা ও মালাউয়িতে সফল পাইলট প্রকল্পের পর ক্যামেরুনে গণ টিকাদানের উদ্যোগ নেওয়া হয়।

চলতি বছরে আরও অন্তত ২০টি দেশ ম্যালেরিয়ার টিকাদান কর্মসূচি গ্রহণ করতে পারে বলে জানিয়েছে টিকা নিয়ে বৈশ্বিক জোট গ্যাভি। এসব দেশের মধ্যে রয়েছে বুরকিনা ফাসো, লাইবেরিয়া, নাইজার ও সিয়েরা লিওন।

২০২১ সালে বিশ্বের মোট ম্যালেরিয়া আক্রান্তের ৯৫ শতাংশ এবং মৃত্যুর ৯৬ শতাংশ ছিল আফ্রিকা অঞ্চলে।