• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

মালিতে সোনার খনিতে সুড়ঙ্গ ধসে ৭৩ জন নিহত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৪  

আফ্রিকার সাহারা মরুভূমি অঞ্চলের দেশ মালির একটি সোনার খনিতে সুড়ঙ্গধসে ৭৩ জনের বেশি শ্রমিকের মৃত্যু হয়েছে। মালির দক্ষিণ–পশ্চিমাঞ্চলের কানগাবা শহরে গত শুক্রবার (১৯ জানুয়ারি) এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার শিকার সোনার খনির কর্মকর্তা ওমর সিদিবে বলেন, প্রথমে অনেক জোরে শব্দ হয়। এর পরপরই মাটি কেঁপে ওঠে। ধসে পড়ে সুড়ঙ্গটি। দুর্ঘটনার সময় খনিটিতে দুই শতাধিক শ্রমিক কাজ করছিলেন। তল্লাশি অভিযান শেষ হয়েছে। আমরা ৭৩ জনের মরদেহ উদ্ধার করেছি। খবর আল জাজিরা।  

স্থানীয় কাউন্সিলরও সংবাদমাধ্যমকে নিহতের ৭৩ জন বলেই জানিয়েছেন। এর আগে গত মঙ্গলবার মালির খনিবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে দুর্ঘটনা ও কয়েকজন শ্রমিক নিহত হওয়ার কথা জানায়। তবে ওই বিবৃতিতে নিহত শ্রমিকের সংখ্যা জানানো হয়নি।

এর আগে অননুমোদিত টানেল খননের বিরুদ্ধে খনি শ্রমিকদের সতর্ক করেছিল ছিল মন্ত্রণালয়।  খনির স্থানগুলোর কাছাকাছি বসবাসকারী সম্প্রদায়গুলোকে নিরাপত্তার বিধানগুলো মেনে চলতে এবং শুধুমাত্র সোনার প্যানিংয়ের জন্য সংরক্ষিত এলাকায় কাজ করতেও বলেছে সরকার।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, তারা এই ঘটনার আরও তদন্ত করবে এবং বৃহস্পতিবার ওই এলাকায় একটি দল পাঠাবে।

আফ্রিকার তৃতীয় বৃহত্তম সোনা উৎপাদনকারী দেশ হলেও বিশ্বের দরিদ্র দেশগুলোর একটি মালি। দেশটিতে মাঝেমধ্যেই খনি দুর্ঘটনার খবর পাওয়া যায়।

মালির খনি গুলোতে কানাডা এবং যুক্তরাজ্যের মত দেশগুলোর বিনিয়োগ থাকলেও স্থানীয়রাই সনাতিনী সুরঙ্গ পদ্ধতিতে সোনার খোঁজ করে বেশি। মালি প্রায় ১০ শতাংশ জনসাধারণ এই পেশায় জড়িত।