• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

যুক্তরাষ্ট্রে ছাত্র বিক্ষোভে ইসরায়েলপন্থীদের হামলা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ মে ২০২৪  

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের লস অ্যাঞ্জেলেস ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের ওপর হামলা করেছে ইসরায়েলপন্থীরা। স্থানীয় সময়  মঙ্গলবার(৩০ এপ্রিল) রাতে মুখোশধারী হামলাকারীরা ব্যারিকেড ভেঙে বিক্ষোভকারীদের ওপর হামলা করে।

আক্রমণকারীরা আতশবাজি ও ককটেল ছোড়ে অস্থায়ী ব্যারিকেড ভেদ করে। এই সময় হামলাকারীরা পিপার স্প্রে ব্যবহার করে। হামলায় বেশ কয়েকজন আহত হয়েছে। তবে কেউই গুরুতর আহত নন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তবে এই হামলায় সময় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠেছে। ফিলিস্তিনিপন্থী ছাত্রছাত্রীদের অভিযোগ আক্রান্ত হওয়ার সময় তারা পুলিশি সাহায্য চেয়েও পাননি।  

ইউসি ডাইভেস্ট অ্যাট এলএ নামের আন্দোলনকারীদের একটি গ্রুপ এক বিবৃতিতে অভিযোগ করে লিখেছে, আমরা তাদের সাহায্যের জন্য চিৎকার করলে আইন প্রয়োগকারীরা কেবল লনের কিনারায় দাঁড়িয়েছিল এবং তারা সামান্য নড়াচড়া করতেও অস্বীকার করেছিল।

ছাত্রদের দ্বারা প্রকাশিত ডেইলি ব্রুইন নামের ক্যাম্পাস ভিত্তিক একটি পত্রিকা লিখছে, মধ্যরাত পর্যন্ত সংঘর্ষ থামাতে পুলিশের মধ্যস্থতার কোনো চেষ্টা ছিল না। খবর বিবিসি

ক্যালিফোর্নিয়ার গভর্নরের কার্যালয় লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সহিংসতার বিষয়ে পুলিশের এই আচরণের  সমালোচনা করেছে। গভর্নর গ্যাভিন নিউজমের মুখপাত্র জানিয়েছে, পুলিশের এই ‘সীমিত এবং বিলম্বিত’ হস্তক্ষেপ ‘অগ্রহণযোগ্য’।

লস অ্যাঞ্জেলেস টাইমস নামের একটি স্থানীয় পত্রিকাকে হামলার সময় নিষ্ক্রীয়াতার বিষয়ে মন্তব্য করতে গিয়ে পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন ক্যাম্পাসে ওই হামলা থামানোর মত যথেষ্ট পুলিশ সদস্য ওই সময় ছিল না, ক্যালিফোর্নিয়া হাইওয়ে এবং লস অ্যাঞ্জেলেস থেকে অতিরিক্ত পুলিশ ডাকা হলেও তারা পৌঁছাতে ৩ ঘণ্টা সময় লেগে যায়।  

প্রসঙ্গত, ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করা, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় শান্তিপূর্ণ বিক্ষোভ-আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীরা। অস্থায়ী তাঁবু খাটিয়ে ক্যাম্পাস চত্বরেই  অবস্থান করছিলেন তারা।