• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

‘জেন্ডার’ নিয়ে গুরুত্বপূর্ণ ৯ ধারণা অনেকেরই অজানা!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৪  

স্বচ্ছ জ্ঞানের অভাবে সম্প্রতি সপ্তম শ্রেণির সমাজ বইয়ের তৃতীয় অধ্যায় ‘মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা’-য় ‘শরীফ থেকে শরীফার’ গল্প নিয়ে সমাজে বিভ্রান্তি তৈরি হয়েছে। সম্প্রতি তোলপাড় শুরু হয়েছে সোশ্যাল মিডিয়াতেও। পাঠ্যপুস্তকে ভুল ব্যাখ্যার পাশাপাশি‘জেন্ডার’ সম্পর্কে সম্পূর্ণ ধারণা না জানার কারণে বিষয়টি নিয়ে অযৌক্তিক প্রতিক্রিয়াও করেছেন অনেকে। যা সমাজ ও ভবিষ্যত প্রজন্মকে আরও মারাত্মক বিপর্যয়ের দিকে ঠেলে দেয়ার সামিল।

বিশেষজ্ঞরা বলছেন, জেন্ডার সম্পর্কে সমাজে ৯টি ধারণার অস্তিত্ব রয়েছে। এগুলো হলো- পুরুষ, নারী,তৃতীয় লিঙ্গ বা হিজড়া, ট্রান্সজেন্ডার, গে, লেসবি, বাই সেক্সচুয়াল, মাল্টি সেক্সচুয়াল এবং এসেক্সুয়ালিটি।

এ ৯ ধারণার মধ্যে নারী আর পুরুষ ছাড়া অন্য ৭ ধারণা সম্পর্কে এ দেশের সবারই খুব একটা স্পষ্ট ধারণা নেই। আর এ কারণেই সম্প্রতি বিভ্রান্তি তৈরি হয়েছে সপ্তম শ্রেণির সমাজের পাঠ্যবইয়ের ‘শরীফ থেকে শরীফার’ গল্পকে কেন্দ্র করে। ওই গল্পে লেখক তৃতীয় লিঙ্গ বা হিজড়ার সঙ্গে গুলিয়ে ফেলেছেন ট্রান্সজেন্ডার বিষয়টি।
এদিকে স্বচ্ছ ধারণার অভাবে ব্র্যাক ইউনিভার্সিটির খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাব উৎস বিষয়টিকে আরও জটিল করে ফেলেছেন। শিক্ষক উৎস হিজরা ও ট্রান্সজেন্ডার বিষয় দুটিকে আলাদা বললেও ট্রান্সজেন্ডারের সঙ্গে সমকামিতার বিষয়টি গুলিয়ে ফেলেছেন। যা অপ্রাসঙ্গিক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির একটি প্রতিবেদন অনুযায়ী, স্বচ্ছ ধারণার জন্য তাই আসুন জেনে নিই ‘জেন্ডার’নিয়ে গুরুত্বপূর্ণ ৯টি ধারণা সম্পর্কে-
 
১। পুরুষ: পরম করুণাময় আল্লাহ সৃষ্টির সেরা জীব মানুষের মধ্যে পুরুষকে শারীরিকভাবে সবচেয়ে শক্তিশালী হিসেবে তৈরি করেছেন।
 
২। নারী: পুরুষ থেকে ভিন্ন শারীরিক গঠনের অধিকারী নারী। আল্লাহর সৃষ্টি নারী ‘মাতৃত্বের’স্বাদ গ্রহণের মাধ্যমে সন্তান জন্ম দিতে সক্ষম। তবে কোনো শারীরিক জটিলতার কারণে সন্তান জন্মদানে অক্ষম হলেও তিনি নারী হিসেবে স্বীকৃত।
 
৩।  তৃতীয় লিঙ্গ বা হিজড়া: আল্লাহর সৃষ্টি নারী, পুরুষ কোনটিই নয় এমন শারীরিক গঠনের মানুষ যিনি বংশ বিস্তারে অক্ষম সমাজে তাকে তৃতীয় লিঙ্গ বা হিজড়া বলে গণ্য করা হয়।
 
৪। ট্রান্সজেন্ডার: মানসিক ধারণা থেকে সমাজে ট্রান্সজেন্ডারের উৎপত্তি হয়। আল্লাহর তৈরি কোনো নারী যখন মানসিকভাবে পুরুষ এবং কোনো পুরুষ যখন মানসিকভাবে নিজেকে নারী মনে করেন তখন তারা তাদের লিঙ্গ নিয়ে সন্তুষ্ট থাকেন না। নিজের মানসিক ধারণাকে শরীরে দেখতে চিকিৎসকের শরণাপন্ন হন তারা। সার্জারির মাধ্যমে নারী থেকে পুরুষ কিংবা পুরুষ থেকে নারী হওয়া ওই সব মানুষকে ট্রান্সজেন্ডার বলা হয়।

চিকিৎসকের কাছে সার্জারি না করে অনেকে শরীরের হরমোনগত কারণেও নারী থেকে পুরুষ আবার পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হতে পারে। তাদেরকেও ট্রান্সজেন্ডার বলা হয়। এদিকে খেয়াল করার বিষয়, একজন পুরুষ নিজেকে নারী ভাবলেই কিংবা একজন নারী নিজেকে পুরুষ ভাবলেই তাকে ট্রান্স জেন্ডার বলা যায় না। শারীরিকভাবে নারী থেকে পুরুষ কিংবা পুরুষ থেকে নারীতে রূপান্তর বা পরিবর্তন হলেই শুধু সে মানুষকে ট্রান্সজেন্ডার বলা যায়।
 
এখানে বলে রাখা ভালো পুরুষ, নারী, তৃতীয় লিঙ্গ বা হিজরা, ট্রান্সজেন্ডার এ ৪ ধারণাই শারীরিক গঠনের সঙ্গে সম্পর্কিত। অন্যদিকে নারী-পুরুষের শারীরিক সম্পর্ক তৈরির ওপর ভিত্তি করে গে, লেসবি, বাই সেক্সচুয়াল, মাল্টি সেক্সচুয়াল এবং এসেক্সুয়ালিটি ধারণার জন্ম।
 
৫। গে: একজন পুরুষ যখন আরেকজন পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক তৈরি করে তখন তাকে গে বলে সম্বোধন করা হয়।
 
৬। লেসবি: পুরুষের ক্ষেত্রে গে ধারণার মতোই নারীদের ক্ষেত্রে প্রযোজ্য লেসবি ধারণাটি। লেসবি বা লেসবিয়ান বলতে এমন নারীকে বোঝায় যিনি কোনো পুরুষ নয় বরং অন্য নারীর প্রতি ভালোবাসা অথবা যৌন আকর্ষণ অনুভব করে।
 
৭। বাই সেক্সচুয়াল: পুরুষ যখন অন্য পুরুষের পাশাপাশি নারীর সঙ্গেও শারীরিক সম্পর্ক তৈরি করে তাদের বলা হচ্ছে বাই সেক্সচুয়াল। বাই সেক্সচুয়াল সম্পর্কে একইভাবে একজন নারী অন্য নারী ও পুরুষ উভয়ের সঙ্গেই  শারীরিক সম্পর্কে জড়ান।

৮। মাল্টি সেক্সচুয়াল: বাই সেক্সচুয়ালের পরিসর আরও বড় হলে সে ধারণাকে মাল্টি সেক্সচুয়াল বলা হচ্ছে। যেখানে একজন পুরুষ অন্য একজন পুরুষ, নারী, হিজরা, প্রাণি যে কারো সঙ্গেই শারীরিক সম্পর্কে জড়ান। মাল্টি সেক্সচুয়াল নারীর ক্ষেত্রেও একই বিষয় খুঁজে পেয়েছেন গবেষকরা।
 
৯। এসেক্সুয়ালিটি: যৌন সম্পর্কে আগ্রহী নয় এমন নারী-পুরুষকে বলা হয় এসেক্সুয়াল ব্যক্তি। এমন নারী-পুরুষ বিয়েতে আগ্রহী হন না। আবার কোনো কারণে কিংবা পারিবারিকভাবে বিয়ে হয়ে গেলে এসব ব্যক্তি বিবাহিত জীবনে শুধু যন্ত্রণাই পান। বিশেষজ্ঞরা বলছেন, মানসিকভাবে এসেক্সুয়াল নারী, পুরুষ শারীরিক সম্পর্কে জড়াতে চান না, কারণ তাদের কাছে শারীরিক সম্পর্ক ধর্ষণের মতো মনে হত। পরিষ্কার-পরিচ্ছন্নতা বেশি মেনে চলেন এমন নারী-পুরুষের মধ্যে এসেক্সুয়ালিটি বেশি লক্ষ্য করা যায়।