• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

রোজা রেখে মুখের দুর্গন্ধ এড়াবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৪  

রমজানে সারাদিন না খেয়ে থাকার কারণে অনেকেরই মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। চিকিৎসা পরিভাষায় যাকে ‘হ্যালিটোসিস’ বলা হয়। ১২ ঘণ্টার বেশি সময় না খেয়ে থাকলে এই হ্যালিটোসিসের সম্মুখীন হওয়াটা স্বাভাবিক।

এ বিষয়ে দাঁতের চিকিৎসকদের মত হলো, মুখের ভেতর দুর্গন্ধ হওয়ার অনেক কারণ থাকতে পারে। এটি বড় কোনও রোগের উপসর্গও হতে পারে।

তবে সাধারণ কিছু বিষয় মাথায় রাখলেই এই সমস্যা এড়িয়ে চলা যায়। চলুন জেনে নেওয়া যাক মুখের দুর্গন্ধ দূর করতে কী করবেন?

>> চিকিৎসকদের মতে, দীর্ঘক্ষণ পানি পান না করলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে, ফলে মুখে দুর্গন্ধ হতে পারে। তাই রোজা ভাঙা মাত্রই শরীরকে পর্যাপ্ত পানি দিতে হবে।

>> মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ পদ্ধতি দাঁতের আনাচ-কানাচে খাবার জমতে না দেওয়া। এই সমস্যা সমাধানে হাতিয়ার হতে পারে দাঁত মাজার ব্রাশ। প্রতিবার খাওয়ার পর দাঁত ব্রাশ করতে পারেন।

>> সব সময় দাঁত মাজা সম্ভব না হলে খাওয়ার পরে মুখ ধোয়ার জন্য মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। মুখের দুর্গন্ধ দূরে করতে দারুণ কাজ করে এটি।

>> দীর্ঘক্ষণ উপোস করার পর, মিষ্টিজাতীয় খাবার না খাওয়াই ভালো। কারণ অতিরিক্ত চিনি কিন্তু মুখে ব্যাকটেরিয়া বাড়িয়ে দেয়। দাঁতের উপর যে এনামেলের পরত থাকে, তা উঠে যায়।

>> দাঁত, মাড়ির সমস্যা থাকলেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে। তাই আগে সেই সমস্যার সমাধান করুন। দাঁতের তেমন কোনো সমস্যা চোখে না পড়লেও নির্দিষ্ট সময় পর পর দাঁত পরীক্ষা করানো জরুরি।