• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

ঈদে বাইকে দূরযাত্রায় যেসব বিষয়ে সতর্ক হবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৪  

অনেকে এরই মধ্যে ঈদের ছুটিতে পরিবার পরিজনের সঙ্গে উৎসব পালনে ছুটে গেছেন গ্রামের বাড়ি। যারা বাকি আছেন আজ কালের মধ্যেই নাড়ির টানে ছুটে যাবেন বাড়ি। শহরের কোলাহল থেকে কিছুদিনের নিস্তার মিলবে এ সুযোগে। অনেকেই ঈদে দূরযাত্রায় শখের বাইকটিকেই সঙ্গী করেন।

যানজটে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে চান না। এছাড়া এসময় গণপরিবহনের টিকিট পাওয়া সোনার হরিণ হাতে পাওয়ার মতোই সৌভাগ্যের। সেসব ঝামেলা এড়াতে দূর যাত্রায় বেছে নেন মোটরসাইকেল। তবে এসময় সতর্ক না হলে দুর্ঘটনার স্বীকার হতে পারেন যে কোনো মুহূর্তে। চলুন জেনে নেওয়া যাক মোটরসাইকেলে দূর যাত্রায় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি-

>> ট্রাফিক আইন সম্পর্কে স্পষ্ট ধারণা রাখুন। এছাড়া রাস্তায় গাড়ি চালানোর বেসিক নিয়ম-কানুনগুলো জানুন এবং মেনে চলুন।

>> হাইওয়েতে মোটরসাইকেল চালানোর সময় এমন রঙের পোশাক পরতে হবে, যেন দূর থেকে আপনার উপস্থিতি নজরে পড়ে। এতে দুর্ঘটনার হাত থেকে খুব সহজেই রক্ষা পাবেন।

>> ঘনঘন ওভারটেকিং করবেন না। বড় গাড়ি বা ট্রাকের মাঝ দিয়ে ওভারটেকিং করতে যাবেন না।

>> যতটা সম্ভব একটি নির্দিষ্ট গতিতে লেন মেনে ড্রাইভ করুন। প্রতিযোগিতা মনভাব এড়িয়ে চলুন।

>> সবচেয়ে গুরুত্বপূর্ণ আরেকটি বিষয় হচ্ছে-মোটরসাইকেল চালানোর সময় ফোনে কথা বলা ও হেডফোন ব্যবহার থেকে বিরত থাকুন। ফোনে কথা বলা বা গান শোনার সময় অন্যমনস্ক হয়ে যাওয়ার অনেক বড় দুর্ঘটনা ঘটতে পারে।

>> মনোযোগ ধরে রাখুন। ঘুম ঘুম চোখে, ক্লান্তি নিয়ে খুব স্পিডে হাইওয়েতে গাড়ি চালাতে যাবেন না। মনোযোগে বিঘ্ন ঘটলে কিছু সময় পরপর প্রয়োজনে বিরতি নিন।