• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

গরমে চোখের যত্ন নেবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪  

তীব্র দাবদাহে শরীরের পাশাপাশি চোখেরও যত্ন নেওয়া জরুরি। চোখ আমাদের শরীরের সবচেয়ে স্পর্শকাতর অঙ্গ। এজন্য গরমে বিশেষভাবে চোখের যত্ন নেওয়া প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক কীভাবে আপনার চোখের যত্ন নেবেন-

সানগ্লাস ব্যবহার করুন

অতিরিক্ত তাপ ও রোদ চোখের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই বাড়ির বাইরে বের হলেই সানগ্লাস ব্যবহার করুন। এটি রোদ ও অতিরিক্ত তাপ থেকে চোখ রক্ষা করবে।

টুপি ব্যবহার করুন

রোদে বের হওয়ার সময় শুধু সানগ্লাস নয়, টুপিও ব্যবহার করুন। এতে রোদ থেকে আপনার মাথা ও চোখ দুটিই রক্ষা পাবে।

চোখ পরিষ্কার রাখুন

দিনের মধ্যে কয়েকবার পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে চোখ মুখ ধুয়ে নিন অথবা চোখে পানি ঝাপটা দিন। এতে সূর্যের প্রখর তাপ থেকে আরাম পাওয়ার পাশাপাশি বাইরের ধুলা-ময়লা জমে চোখে বিভিন্ন ইনফেকশন হওয়ার ঝুঁকি একদম কমে যায়।

সরাসরি এসির বাতাস এড়িয়ে চলুন

এসির বাতাসে চোখ অনেক বেশি শুষ্ক হয়ে যায়। তাই খেয়াল রাখতে হবে এসির বাতাস সরাসরি যেন চোখে না লাগে।

প্রচুর পানি পান করুন

গরমে ঘাম হয়ে শরীর শুকিয়ে যায়। আর এর প্রভাব সবচেয়ে আগে পরে চোখে। তাই এই সময়ে প্রচুর পানি পান করুন। তাতে চোখ ভেজা থাকবে। চোখের ক্ষতি কম হবে।

দুপুরে বাইরে বের না হওয়া

একান্ত প্রয়োজন না হলে দুপুরে বাইরে বের হওয়া ঠিক নয়। মনে রাখবেন দুপুরের রোদ আর তাপ চোখের সবচেয়ে বেশি ক্ষতি করে।

সাবধানে সানস্ক্রিন ব্যবহার করুন

গরমে ত্বকের যত্নে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন। অসাবধানতাবশত এই ক্রিম চোখে লাগলে সমস্যা হতে পারে। তাই এই ক্রিম ব্যবহারে সাবধান থাকুন।

সুইমিং এ গগল ব্যবহার করা

গ্রীষ্মের গরমে আরাম পেতে সুইমিং পুলে বা যে কোনো জলাধারে সাঁতার কাটার সময় সুইমিং গগল পড়া উচিত।

চোখকে বিশ্রাম দিন

সুস্থ থাকার জন্য চোখকে বিশ্রাম দিতে প্রতিদিন অন্তত ছয় থেকে আট ঘন্টা ঘুম প্রয়োজন।

চোখের ড্রপ ব্যবহার করুন

চোখের আদ্রতা বজায় রাখতে অনেকেই চিকিৎসকের পরামর্শ ছাড়া কিছু কিছু আই ড্রপ ব্যবহার করেন।এটি মোটেও উচিৎ নয়। তাই এটি ব্যবহার করার আগে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন।