• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

মাংস সিদ্ধ করার সহজ উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

বাঙালি পেট রোগা যতই হোক, তাদের নামের পাশ থেকে খাদ্যরসিক তকমা কেউ কেড়ে নিতে পারবে না। মসুর ডাল আর আলু পোস্ত যতই থাক, সঙ্গে মুরগি-মাটন না হলে একেবারেই চলবে না। বিশেষ করে বেশিরভাগ বাঙালি পরিবারে মাংস রান্নার রেওয়াজ রয়েছে। তবে মাংস ভালো করে বুজেশুনে কিনতে না পারলেই মুশকিল। অনেক সময় অসৎ ব্যবসায়ীরা এমন মাংস দিয়ে দেন, যা সিদ্ধ হতেই চায় না। আবার ঘরে এমন মানুষও থাকতে পারেন যিনি নরম মাংস ছাড়া খেতে পারেন না।

তাই অবশ্যই মাংস রান্নার আগে জেনে নিন কয়েকটি উপায়। এই উপায়ে মাংস রাঁধলে যত শক্তই মাংস হোক না কেন, সিদ্ধ হবেই। চলুন তবে জেনে নেয়া যাক উপায় সম্পর্কে-

> অনেকেই জানেন না, মাংস টুকরো করারও একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। ইচ্ছে মতো কেটে ফেললেই হল না। মাংসের ফাইবার যে দিকে রয়েছে, সেইদিকেই কাটতে হবে। এর উল্টো দিকে হলে মাংস ছিবড়ে হয়ে যাবে।

> মাংস নরম করতে ম্যারিনেশনের একটি আলাদা গুরুত্ব রয়েছে। টক দই আর পেঁপের পেস্টে রান্নার আগে মাংস অন্তত ২ থেকে ৩ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। যদি অনেকটা সময় থাকে তাবলে ৬ থেকে ৭ ঘণ্টাও এভাবে রাখতে পারেন। এতে আরো ভালো ফল পাবেন। ম্যারিনেট করে সারারাত ফ্রিজে রেখে দিলেও খুব ভালো সিদ্ধ হবে মাংস।

>  মাংস ভালো করে সিদ্ধ করতে চাইলে একটু ধীরে রান্না করতে হবে। গ্যাস কমিয়ে দিয়ে ঘণ্টা তিনেক রান্না করতে পারলে মাটন নরম হবেই।

> যদি ম্যারিনেট করার সুযোগ না থাকে, তাহলে শুধুমাত্র নুন মাখিয়ে ১ থেকে ২ ঘণ্টা রেখে দিন। এতেও নরম হবে মাংস। রান্নার আগে অবশ্য অতিরিক্ত নুন ধুয়ে, মাংস পরিষ্কার করে নিয়ে রান্না শুরু করতে হবে।