• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

মনপুরার আশ্রয়ন কেন্দ্রে ছুটছে মানুষ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  


ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় মনপুরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ৭৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুুত রাখা হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে ১টি কন্টোলরুম খোলা হয়েছে। জনগনকে সচেতনতায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপির) উদ্যোগে মাইকিং (প্রচার) করে সর্তকীকরণ করা হচ্ছে। আশ্রয়নকেন্দ্রগুলোতে ছুটছে মানুষ।
স্থানীয় চেয়ারম্যান, মেম্বার, মসজিদের ঈমাম, সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও বিভিন্ন বেসরকারী এনজিও প্রতিষ্ঠান জনগনকে সচেতনতা সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছেন।
প্রশাসনের উদ্যোগে বিচ্ছিন্ন চরাঞ্চল থেকে লোকজনকে মূল ভুখন্ডের আশ্রয়কেন্দ্রেগুলোতে উঠানোর প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে। শুকনো খাবার মজুদ রাখা হয়েছে।
এদিকে ঘূর্ণিঝড় প্রভাবে সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। মেঘনা নদী উত্তাল হয়ে উঠছে। অনেক জেলে নৌকা নদীর তীরে চলে আসতে শুরু করেছেন। মেঘলা আবহাওয়ায় চারিদিকে শুনশান নিরবতা। বাজার কিংবা রাস্তা-ঘাট মানুষের আনা-গোনা কমতে শুরু করেছে। রাত যত গভীর হচ্ছে সাধারণ মানুষের মাঝে আতংক বিরাজ করছে।
আশ্রয় কেন্দ্রে লোকজন আসার জন্য চলছে প্রশাসন কর্তৃক সতর্কতামূলক মাইকিং। খোলা হয়েছে কন্ট্রোল রুম। আবহাওয়ার এহেন অবস্থায় স্থানীয় লক্ষাধিক মানুষের মাঝে আতংক বিরাজ করছে।
পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তথ সংলগ্ন পুর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরো উত্তর দিকে অগ্রসর ও গুনিভুত হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড় আকারে অবস্থান করে এগিয়ে আসছে। ঘূর্ণিঝড় প্রবল হওয়ায় দেশের বন্দরগুলোতে বিপদ সঙ্কেত ৭ নম্বর থেকে বাড়িয়ে ১০ নম্বর করেছে আবহাওয়া অধিদফতর। এতে করে নড়েচড়ে বসেছে উপজেলা প্রশাসন।
রাত যতই ঘনিয়ে আসছে এলাকার মানুষের মাঝে আতংক ততই ঘনীভূত হচ্ছে। স্থানীয় কয়েকজনের সাথে আলাপ করলে তারা জানান, এখনো পর্যন্ত বাড়িতেই আছি। তবে অবস্থা বেশী খারাপ মনে হলে তারা আশ্রয় কেন্দ্রে যাবেন বলে জানান।
এব্যাপারে মনপুরার নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: রায়হানুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় আমরা প্রস্তুুতি মূলক সভা করেছি। বিচ্ছিন্ন চরগুলো থেকে মানুষকে নিরাপদে নিয়ে আসার জন্য সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানদেরকে বলা হয়েছে। উপজেলা প্রশাসন ও সিপিপি মাইকিং করছে। কন্ট্রোল রুমও খোলা হয়েছে। এছাড়া মানুষজনকে আশ্রয়কেন্দ্রগুলোতে যাওয়ার জন্য অনুরোধ করেছেন তিনি। নুরুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় আমরা প্রস্তুতি মূলক সভা করেছি। বিচ্ছিন্ন চরগুলো থেকে মানুষকে নিরাপদে নিয়ে আসার জন্য সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানদেরকে বলা হয়েছে। উপজেলা প্রশাসন ও সিপিপি মাইকিং করছে। কন্ট্রোল রুমও খোলা হয়েছে। এছাড়া মানুষজনকে আশ্রয়কেন্দ্রগুলোতে যাওয়ার জন্য অনুরোধ করেছেন তিনি।