• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক

চরফ্যাশনে হত্যা মামলার ১৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২০  

চরফ্যাশন উপজেলার ওসমানগঞ্জ গ্রামের রশিদ(৬৫) হত্যা মামলার রায় প্রদান করেছেন চরফ্যাশন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত। রবিবার দুপুর ১২ টায় বিচারক নুরুল ইসলাম এই রায় ঘোষণা করেন। মামলার মোট ১৮জন আসামীর মধ্যে ১৪জনের যাবজ্জীবন  এবং ৪জনকে বে-কসুর খালাস দেয়া হয়েছে। 

আদালত ও স্থানীয় সূত্রে জানা গেছে, জমি সংক্রান্ত বিরোধ কে কেন্দ্র করে ৩০মে/২০১৩ইং তারিখে লালমোহন উপজেলা ও  চরফ্যাশন সিমান্তে ওচমানগঞ্জ গ্রামের আঃ রশিদকে নিজ বাড়ির দরজা কুঁপিয়ে হত্যা করে আসামীরা। হত্যা মালার আসামীরা অধিকাংশই বিএনপি সমর্থিত বলে জানা গেছে।

 এব্যাপারে নিহতের ভাই মো. হানিফ মিয়া চরফ্যাশন থানা একটি হত্যা মামলা দায়ের করেন। থানা থেকে আদালতে তদন্ত রিপোর্ট পেশ করার পর মহামান্য আদালত স্বাক্ষী প্রামাণের ভিত্তিতে ১৮জনের নাম আসামী সনাক্ত করেন। নিধারিত রায়ে তারিখ রবিবার ১১জন আদালতে উপস্থিত হয়। ৩জন পলাতক রয়েছে। ৪জনকে খালাস প্রদান করা হয়।

যাবৎ জীবন দন্ডপ্রাপ্ত আসামীরা হলেন চরফ্যাশন উপজেলার শশীভূষণ থানার আলাউদ্দিন(৪৫), শাহাবুদ্দিন(৪৫) ও আঃ জলিল(৪৫),জাহানপুর ইউনিয়নের মো. কাঞ্চন মেস্তুরি(৫৫), কাঞ্চন পাটওয়ারী (৬০) , বাসু ওরফে বসু মাঝি(৪৫), ফজলে করিম(৪৫), ছাদেক মাঝি (৪৫), আঃ রহফ ওরফে হক মুন্সী (৫০) সহদর দুই ভাই মো.সিরাজ হাওলাদার(৪৫) ও সামসুদ্দিন হাওলাদার(৪৭) এবং লালমোহন উপজেলা রমাগঞ্জ ইউনিয়নের আবুল বাশার(৬০) নুরহোসেন(৪৫), নোমান(৩০)। এর মধ্যে আবুল বাশার, নুরহোসেন, নোমান পলাতক রয়েছে। যারা খালাস পেয়েছেন তাঁরা হলেন- হাজী মো.ইউনুছ পাটওয়ারী (৮৫), ঈমাম হোসেন(৩৫),এছহাক মাঝি(৭০), আবু বক্কর ওরফে টিটু(৫৫)। আসামীর মধ্যে  সামছুদ্দিন হাওলাদারের অতিরিক্ত ৫০হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

নিহতের ছেলে ইউনুছ মিয়া বলেন, মামলার বাদী আমার চাচা হানিফ মিয়া ৪মাস পূর্বে মারা গেছে। আজ আমার পিতা রশিদ হত্যা মামলার সন্তুষ্ট জনক রায় হয়েছে। 

সরকার পক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি এড. আমিনুল ইসলাম সরমান বলেন, চরফ্যাশন এডিশনাল দায়রা জজ আদালত স্থাপনের পর রশিদ হত্যা মামলার এটি চাঞ্চকর প্রথম রায়। দক্ষিণাঞ্চলের মানুষ এই আদালতের মাধ্যমে ন্যায় বিচার পেতে স্বক্ষম হয়েছে। রাষ্ট্রপক্ষ এতে সন্তুষ্ট প্রকাশ করেছেন।