• রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৫ ১৪২৯

  • || ০৬ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়: প্রধানমন্ত্রী সংঘাত, সন্ত্রাস ও ক্ষমতা দখলকে পেছনে ফেলে দেশ এগিয়ে যাচ্ছে মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র ২০৪১ সালে মাথাপিছু আয় হবে ১২ হাজার ডলার: প্রধানমন্ত্রী টেক্কা দিয়ে বাংলাদেশের এগোনো অনেকের পছন্দ না: প্রধানমন্ত্রী জনগণের পয়সায় সুযোগ-সুবিধা, তাদের সেবা করুন বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক হবেন মা- হাইকোর্টের রায় অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গুরুত্ব দিচ্ছে সরকার ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রীর ২৫ নির্দেশনা জনগণের সেবায় আত্মনিয়োগ করতে হবে: ডিসিদের প্রধানমন্ত্রী

ফেরেশতারা যেসব কথায় `আমিন, আমিন` বলেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২  

মৃ্ত্যুপথযাত্রী কিংবা মৃতব্যক্তির জন্য শ্রেষ্ঠ সম্বল দোয়া। এ সময়গুলোতে যে দোয়া করা হয় তা কবুল হয়। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যুপথযাত্রী ও মৃতব্যক্তিদের জন্য দোয়া করতে বলেছেন। মানুষের এসব দোয়ার সঙ্গে সঙ্গে ফেরেশতারা আমিন, আমিন, বলতে থাকেন। যা কবুল হয়ে যায়। তাহলে তাদের জন্য কী দোয়া করবেন? এ সম্পর্কে হাদিসে পাকেই বা কী এসেছে?

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মৃত্যুপথযাত্রীর সামনে উত্তম কথা বলা উচিত। তাদের জন্য দোয়া করা। হাদিসে পাকে এসেছে-
হজরত উম্মু সালামাহ রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা কোনো মৃত্যুপথযাত্রী ব্যক্তির কাছে উপস্থিত হলে উত্তম কথা বলবে। কেননা (তোমাদের) কথার সঙ্গে সঙ্গে ফেরেশতারা আমিন আমিন বলেন।
হজরত আবু সালামাহ রাদিয়াল্লাহু আনহু মারা গেলে আমি বললাম, হে আল্লাহর রাসুল! আমি কি বলবো? তিনি বললেন, তুমি বল-
اللَّهُمَّ اغْفِرْ لَهُ وَأَعْقِبْنَا عُقْبَى صَالِحَةً
উচ্চারণ : ‘আল্লাহুম্মাগফিরলাহু ওয়া আকিবনা উকবা সালিহাতান’
অর্থ : ’হে আল্লাহ! আপনি তাকে ক্ষমা করুন এবং আমাদের কল্যাণকর পরিণতি দান করুন ‘
হজরত উম্মু সালামাহ রাদিয়াল্লাহু আনহা বলেন, এ দোয়ার বদৌলতে মহান আল্লাহ আমার কল্যাণময় পরিণতি দান করলেন মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে (তাঁর সঙ্গে আমার বিবাহ হয়)।’ (আবু দাউদ ৩১১৫, ইবনু মাজাহ ১৪৪৭)

সুতরাং মৃত্যুপথযাত্রীর জন্য কল্যাণকর দোয়া করা। কেউ মারা গেলে তার জন্য ক্ষমা প্রার্থনা দোয়া করা এবং যারা বেঁচে আছেন তাদের জন্যও কল্যাণের দোয়া করা। কেনন এসব দোয়ার সময় ফেরেশতারা আমিন আমিন বলেন। আল্লাহ এ সময়ের দোয়া কবুল করেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ সময়গুলোতে ক্ষমা ও কল্যানের দোয়া করার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।