• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

হ্যাক হচ্ছে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, সতর্ক হবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। অবসর সময়ে ইনস্টাগ্রামে রিল দেখে সময় কাটে? আর ফলোয়ার্স বাড়ানোর জন্য একের পর এক পোস্ট করেন। এমনকি মেসেজে অপরিচিতদের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা কথাও বলেন। আর এসব কিছুকেই কাজে লাগাচ্ছে স্ক্যামাররা। প্রতারকরা এই অ্যাপের সাহায্য নিচ্ছে।

অ্যাকাউন্ট হ্যাক করে বিভিন্নভাবে সমস্যায় ফেলছে ব্যবহারকারীদের। প্রতারকরা এখন এমন ব্যবহারকারীদের টার্গেট করছে, যারা ইনস্টাগ্রামে প্রচুর কনটেন্ট (ভিডিও, রিল) পোস্ট করে। তারপরে স্ক্যামাররা যে কোনো একটি ভিডিও বা রিলকে কেন্দ্র করে মেসেজ পাঠাচ্ছে। যেখানে বলা হচ্ছে, আপনার অ্যাকাউন্টে এমন কিছু রয়েছে, যা কপিরাইট আইন লঙ্ঘন করে এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

তারপরে সেই ব্যক্তিকে একটি ফর্ম পাঠানো হচ্ছে। এই ফর্মটি পূরণ করার জন্য একটি লিঙ্কও শেয়ার করা হয়েছে। ইনস্টাগ্রামে অনেক বেশি ফলোয়ার রয়েছে এমন যে কোনো ব্যবহারকারী এই মেসেজটি দেখার পরে ভয়ে ফর্ম ফিলআপ করে ফেলছে। আর তারপরেই সেই অ্যাকাউন্ট হ্যাক করে ফেলা হচ্ছে।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহারে যেভাবে সতর্ক হবেন-

>> ভুলেও এমন কোনো অজানা লিঙ্কে ক্লিক করবেন না।

>> কোনো অজানা ব্যক্তির সঙ্গে আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নাম, আইডি বা পাসওয়ার্ড শেয়ার করবেন না।

>> অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ব্রাউজ করুন। মনে রাখবেন যে স্ক্যামাররা নকল লগ-ইন পেজও তৈরি করতে পারে। লিঙ্কটি যদি খুলেও ফেলেন, তাহলে সঙ্গে সঙ্গে ইউআরএলটি চেক করুন।

>> এমন অনেক অ্যাপ রয়েছে, যা ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য টু-ফ্যাক্টর প্রমাণীকরণের অপশন রেখেছে। আপনি অ্যাপের সেটিংসে যান এবং এই ফিচারটি চালু করুন।