• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

পুরোনো স্মার্টফোন ৬ কাজে লাগাতে পারেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪  

কিছুদিন পর পর অনেকেই ফোন পরিবর্তন করতে পছন্দ করেন। অনেকে যেমন জামা-কাপড় কেনার শখ থাকে তেমনি অনেকেই নতুন নতুন মডেলের ফোন কেনেন। তবে আপনার যে পুরোনো ফোনগুলো রয়ে গেলো সেগুলো কি করেন? নিশ্চয়ই বিক্রি করেন। কিন্তু ব্যবহৃত ফোন বিক্রি করা খুবই বিপজ্জনক।

ফোন থেকে আপনি যতই আপনার সব তথ্য, ছবি ডিলিট করুন না কেন তা কোথাও না কোথাও থেকে যায়। খারাপ মানুষের হাতে পড়লে বিপদেও পড়তে পারেন। তবে অনেকেই শখের এবং খুব প্রিয় ফোন কিংবা অনেক পুরোনো হয়ে গেছে এমন ফোন বিক্রি না করে রেখে দেন।

আপনার ঘরে ফেলে রাখা ফোনগুলো কিন্তু অনেক কাজেই লাগাতে পারেন। চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি উপায়-

গাড়ির ক্যামেরা

বাড়িতে যদি পুরোনো স্মার্টফোন থাকে তাহলে সেটি গাড়ির ড্যাশ ক্যাম হিসেবে ব্যবহার করতে পারেন। ওই ফোনের ক্যামেরা যদি ঠিকঠাক অবস্থায় থাকে তাহলে সেটি গাড়ির সামনে রেখে দিন। প্রথমে ওই ফোনে প্লে স্টোর থেকে ড্যাশ ক্যামেরা অ্যাপ ডাউনলোড করে নিন। তারপর ফোন হোল্ডারের সাহায্যে সেটি গাড়িতে ইনস্টল করুন। কোনো দুর্ঘটনা বা আপনার সঙ্গে অন্যায় কিছু হলে তা সেখানে রেকর্ড করা যাবে।

স্টোরেজ ডিভাইস

আপনার যে প্রাইমারি ডিভাইস রয়েছে তাতে যদি স্টোরেজ ফুল থাকে তাহলে বেশ কিছু ছবি, ভিডিও এবং ফাইল পুরোনো ফোনে ট্রান্সফার করে রাখতে পারেন। অর্থাৎ স্টোরেজ ডিভাইস হিসেবে কাজ করবে ওই স্মার্টফোন।

রি-সাইকেল

পুরোনো ফোন যদি একদমই চালানোর অবস্থায় না থাকে তাহলে সেটি ডাস্টবিনে না ফেলে রি-সাইকেল করতে পারেন। অনলাইনের জন্য একাধিক ওয়েবসাইট রয়েছে। পুরোনো স্মার্টফোনগুলো সংগ্রহ করার জন্য ডোর টু ডোর পরিষেবাও দিয়ে থাকে সংস্থাগুলো। ওই ফোন থেকে বেশ কিছু যন্ত্র বের করে নেওয়া হয়। এর ফলে ইলেকট্রনিক্স ডিভাইস অপচয় হবে না।

এক্সচেঞ্জ

ফোনের ক্যামেরা, ব্যাটারি ও ডিসপ্লে যদি ভালো থাকে তাহলে সেটি ফেলে না রেখে এক্সচেঞ্জ করে নিতে পারেন, এক্ষেত্রে দুটি পদ্ধতি রয়েছে। প্রথম ফ্লিপকার্ট-অ্যামাজনে নতুন ফোন কেনার সময় এক্সচেঞ্জ করে নিতে পারেন। যা আপনার নতুন ফোনের দাম কিছুটা কমিয়ে দেবে। দ্বিতীয় হলো সরাসরি কোনো অনলাইন ওয়েবসাইট বা দোকানে গিয়ে পুরোনো ফোন বিক্রি করে টাকা নিয়ে নিতে পারেন।

অনলাইন সার্ভে

বর্তমানে অনলাইন সার্ভে কাজটি খুব জনপ্রিয়। প্রচুর মানুষ এই কাজের সঙ্গে যুক্ত। আপনি এই ধরনের সার্ভে থেকে আয় করতে পারেন। এজন্য কিছু সার্ভে ওয়েবসাইট আছে, সেখানে আপনি সার্ভে সম্পূর্ণ করার জন্য প্রতি মাসে হাজার হাজার টাকা পাবেন। তবে যে কোনো ওয়েবসাইটে এই কাজ করবে না। সব সময় কোনো ওয়েবসাইট ব্যবহার করার আগে ভালো করে যাচাই করে নেবেন।

নেভিগেশন ডিভাইস
আলাদা করে নেভিগেশন ডিভাইস কেন কিনবেন। ফোনের ব্যাটারি যদি ঠিক থাকে তাহলে ওই ফোনে গুগল ম্যাপ চালিয়ে বাইক বা গাড়িতে লাগিয়ে নিন। নেভিগেশন করার ক্ষেত্রে কাজে আসবে।