• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

ক্যানসার চিকিৎসায় আসছে ভ্যাকসিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২  

ক্যানসার চিকিৎসায় বাজারে আসছে ভ্যাকসিন। চলতি দশকের শেষের দিকে অর্থ্যাৎ ২০৩০ সালের মধ্যে এসব ভ্যাকসিন পাওয়া যেতে পারে। করোনার ভ্যাকসিন তৈরিতে সফলতা দেখানো স্বামী ও স্ত্রী এ তথ্য জানিয়েছে। এই দম্পত্তি বায়োনটেকের সহ-প্রতিষ্ঠাতা।

উগুর শাহিন ও ওজলেম তুরেসি বলেছেন, গবেষণায় বড় ধরনের সাফল্য এসেছে। তাই আশা করা যাচ্ছে সামনের বছরগুলোতে ক্যানসারের জন্য ভ্যাকসিন আসছে।

জার্মানভিত্তিক কোম্পানি বায়োনটেক ফাইজারের সঙ্গে অংশিদারত্বে এমআরএনএ করোনা ভ্যাকসিন তৈরি করেছে।

অধ্যাপক তুরেসি বিবিসিকে জানিয়েছেন, কীভাবে বায়োনটেকের কোভিড ভ্যাকসিনের কেন্দ্রস্থলে এমআরএনএ প্রযুক্তি পুনরায় ব্যবহার করা যেতে পারে। যাতে এটি করোনাভাইরাসের পরিবর্তে ক্যানসার কোষগুলোতে আক্রমণ করার জন্য প্রতিরোধ ব্যবস্থাকে প্রাধান্য দেয়।

এক প্রশ্নের জাবাবে অধ্যাপক শাহিন জানিয়েছেন, এমআএনএ প্রযুক্তিভিত্তিক ক্যানসার ভ্যাকসিন ২০৩০ সালের আগেই সম্ভবত ব্যবহার উপযোগী করা যাবে।

তুরেসি বলেন, মহামারি শুরু হওয়ার আগে বায়োনটেক এমআরএনএ ক্যান্সারের ভ্যাকসিন নিয়ে কাজ করা শুরু করে। কিন্তু বিশ্বব্যাপী জরুরি অবস্থার মুখে কোভিড ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়। কোম্পানিটির বেশ কয়েকটি ক্যানসারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে বলেও জানান তিনি।