• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি গণতান্ত্রিক ধারাকে বাধাগ্রস্ত করতে চায় এক শ্রেণির বুদ্ধিজীবী মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ

পাসওয়ার্ড ছাড়াই লগইন: গুগলের ‘পাসকি’ ফিচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২  

প্রতিনিয়ত সাইবার হানার একের পর এক খবরে এবার যেন একঝলক স্বস্তির বাতাস নিয়ে এল টেক জায়ান্ট গুগল। ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য আসছে নতুন ফিচার। পরিবারের সবাই বাইরে গেলে বাড়ির নিরাপত্তার জন্য আমরা তালা দেই। এ তালাগুলোর নিজস্ব চাবি রয়েছে, যে কেউ চাইলেই চাবি দিয়ে আপনার বাড়ির তালা খুলতে পারবে না। তেমনি ডিজিটাল যুগে একধরনের তালা আছে যা আমাদের গোপন তথ্য রক্ষা করে। ইমেইল হোক বা নেটমাধ্যমের অ্যাকাউন্ট, অনলাইন ব্যাংকিং থেকে ওটিটি প্ল্যাটফর্ম— প্রতিটি ক্ষেত্রই তালার মতো আমাদের তথ্যগুলোকে রক্ষা করে, যা পাসওয়ার্ড ছাড়া অচল। এই চাবিটি না থাকলে অনলাইনে কোনো কাজই সম্ভব হবে না। কিন্তু ভিন্ন প্ল্যাটফর্মের ভিন্ন পাসওয়ার্ড মনে রাখাটাও ভীষণ কঠিন। আবার কোথাও লিখে রাখলে, তা ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কাও থেকে যায়।

গুগল ক্রোম এবং অ্যানড্রয়েড ব্যবহারকারীরা এবার পাসওয়ার্ড ছাড়াই বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন অনায়াসেই। ভাবছেন কীভাবে তা সম্ভব?

এবার গুগল ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য ‘পাসকি’ নামে একটি নতুন ফিচার নিয়ে এল।

পাসকি হলো পাসওয়ার্ডের মতো অথেনটিকেশন বা প্রমাণীকরণের একটি নিরাপদ ব্যবস্থা। পাসওয়ার্ড ছাড়াই সাইন-ইন করার একটি উপায় এটি, যা ওয়ার্ল্ড ওয়েব কনসোর্টিয়াম এবং এফআইডিও অ্যালায়েন্স তৈরি করেছে। এই পাসকির মাধ্যমে যে কেউ বায়োমেট্রিকের সাহায্যে যে কোনো ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, আপনার আঙুলের চিহ্ন, বা মুখের আদল দেখেই খুলে যাবে আপনার গুগল অ্যাকাউন্ট।

‘পাসকি বারবার ব্যবহার করা যায় না, তাই সার্ভারে কেউ হানা দিলেও গোপন তথ্য ফাঁস হবে না। আর বলাই বাহুল্য ব্যবহারকারীদের ফিশিং আক্রমণ থেকেও রক্ষা করবে পাসকি’, বুধবার (১২ অক্টোবর) একটি ব্লগ পোস্টের মাধ্যমে গুগল জানিয়েছে। ‘পাসকি বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং ওয়েব ব্রাউজারজুড়ে কাজ করে। এটা ওয়েবসাইট হোক কি অ্যাপ, উভয়ের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে’, জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

আপাতত ডেভেলপাররাই এই ফিচারটি ব্যবহার করতে পারছেন। তবে চলতি বছরের শেষের দিকেই হয়তো সবাই তা ব্যবহার করতে পারবেন। অ্যানড্রয়েড স্মার্টফোন ইউজাররা পাসওয়ার্ড ছাড়াই অনায়াসে এই পাসকির মাধ্যমে সব ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহারের করতে পারবেন।