• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

সিরিজ জয়ের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশের একাদশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৪  

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে আজ সোমবার মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ দল। আর এই ম্যাচের উপর নির্ভর করছে ওয়ানডে সিরিজ যাচ্ছে কাদের পকেটে। সিরিজে এখনো পর্যন্ত ১-১ ব্যবধানে সমতায় রয়েছে দুই দল। টি-টোয়েন্টি সিরিজেও শেষ ম্যাচে ছিল এমনই পরিস্থিতি। সেবার বাংলাদেশকে হারিয়ে ট্রফি নিয়ে উল্লাস করেছিল লঙ্কানরা। ওয়ানডে সিরিজটা তাই হাতছাড়া করতে চাইবে না বাংলাদেশ।

শেষ ম্যাচের একাদশে বাংলাদেশ দলে নিশ্চিতভাবেই দুটি পরিবর্তন আসতে যাচ্ছে সেটি বলাই যায়। কেননা ওপেনার লিটন দাস বাদ পড়েছেন। এটি নিশ্চিত হয়েছিল দিনদুয়েক আগেই। আর পেসার তানজিম হাসান সাকিবের ইনজুরির খবর ভেসে আসে গতকাল। সবমিলিয়ে নতুন করে একাদশে দেখা যেতে পারে দুই পরিবর্তন।

পরিবর্তনের এই একাদশে এনামুল হক বিজয়কে দেখতে পাওয়ার সম্ভাবনাই বেশি। এছাড়া পেসার মুস্তাফিজুর রহমান ফিরতে পারেন একাদশে। ফর্মহীনতায় জায়গা হারালেও, স্কোয়াডে থাকা বাকিদের তুলনায় তার ওপরেই ভরসা বেশি করতে হচ্ছে বাংলাদেশকে।

প্রথম দুই ওয়ানডেতে বল হাতে পারফর্ম করতে পারেননি তাইজুল ইসলাম। যে কারণে শেষ ওয়ানডেতে তার খেলার সম্ভাবনাও কম। এক্ষেত্রে একাদশে আসতে পারেন রিশাদ হোসেন। শেষদিকে তার ব্যাটিংটাও হয়ত কাজে লাগতে পারে বাংলাদেশের জন্য।

ওয়ানডেতে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে এটি দশম সিরিজ। আগের ৯টি সিরিজে মাত্র একটিতেই জিতেছে বাংলাদেশ।  দুই দলের মুখোমুখি হওয়া সর্বশেষ সিরিজেই এসেছিল সেই সাফল্য। ২০২১ সালে ঘরের মাঠে তিন ম্যাচ সিরিজ বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। বাংলাদেশের সামনে চ্যালেঞ্জ তিন বছরের আগের সাফল্য ধরে রাখা। বাকি ৮ সিরিজের ২টি হয়েছে ড্র। অন্য ৬ সিরিজের ট্রফি গিয়েছে লঙ্কানদের শো-কেসে।

তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ: সৌম্য সরকার, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।