• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বিরল এই কীর্তিতে সবার উপরে সাকিব

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জুলাই ২০২০  

ইংল্যান্ড মানেই পেসারদের রাজত্ব। হাতের লাল চেরিসদৃশ বলটা সুইং, রিভার্স সুইং করিয়ে ব্যাটসম্যানদের খাবি খাওয়াচ্ছেন- এটাই সেখানকার সাধারন দৃশ্য। স্পিনাররা ইংল্যান্ডের মাটিতে তাদেরই বিপক্ষে প্রাধান্য বিস্তার করেছেন, তাও আবার আন্তর্জাতিক টেস্ট ম্যাচে এমন ঘটনা বলতে গেলে বিরল। তবে ২০০০ সালের পর স্পিনার হিসেবে ইংলিশ কন্ডিশনে ইনিংসে ৫ উইকেট শিকারের বিরল রেকর্ডে সবার উপরে আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। 

সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন উইন্ডিজ স্পিনার রস্টন চেজ। ম্যানচেস্টারে এই কীর্তি গড়তে ১৭২ রান খরচ করেছেন তিনি। চেজের ১০ বছর আগে এই ম্যানচেস্টারেই সাকিব শিকার করেছিলেন পাঁচ ইংলিশ ব্যাটসম্যানকে।

২০১০ সালের জুনে অনুষ্ঠিত সেই সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১২১ রান খরচায় টাইগার অলরাউন্ডার যথাক্রমে কেভিন পিটারসেন, ইয়ান বেল, ম্যাট প্রায়র, আজমল শেহজাদ ও স্টিভেন ফিনকে সাজঘরে ফিরিয়েছিলেন। 

এই ম্যাচে ইনিংস ও ৮০ রানের বিশাল জয় পেয়েছিল ইংলিশরা। তবে বল হাতে সাকিবের এই ফিগারই ইংল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া স্পিনারদের মাঝে সেরা।

২০০০ সালের পর সাকিব ছাড়া আর মাত্র ৪ জন স্পিনার ইংল্যান্ডের মাটিতে টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন। তারা হলেন- অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন, ইংল্যান্ডেরই গ্রায়েম সোয়ান, ভারতের হরভজন সিং ও চলমান ম্যানচেস্টার টেস্টে ৫ উইকেট শিকার করা রস্টন চেজ। তবে প্রত্যেকেই সাকিবের চেয়ে রান খরচ করেছেন অনেক বেশি।