• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

মালদ্বীপের বিকল্প লাক্ষাদ্বীপ, যেভাবে যাবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৪  

কয়েকদিন ধরে ভারতে চলছে ‘বয়কট মালদ্বীপ’ ট্রেন্ড। এ কারণে অনেকেই মালদ্বীপ ভ্রমণ বাতিল করেছেন। এ অবস্থায় ভারতের পর্যটকদের কাছে মালদ্বীপের বিকল্প হিসেবে আকর্ষণীয় হয়ে উঠছে লাক্ষাদ্বীপ। নীলচে জলের নির্জন সমুদ্র সৈকত যা সৌন্দর্যে মালদ্বীপের চেয়ে কোনো অংশে কম নয়।
কীভাবে যাবেন লাক্ষাদ্বীপ
প্রথমে ঢাকা থেকে ট্রেন, বাস বা বিমানযোগে কলকাতা যাবেন। সেখান থেকে ট্রেনে যেতে হবে কোচি। কলকাতা থেকে কোচির প্রায় সব ট্রেন সাধারণত বেঙ্গালুরু হয়ে যায়। কোচি থেকে এক বিমানে আগাত্তি বা বাঙ্গারাম দ্বীপ। আগাত্তি থেকে কাভারত্তি এবং কাদমতে ফেরি পরিষেবা রয়েছে। সেখান থেকে কাভারত্তি দ্বীপ যাওয়ার জন্য হেলিকপ্টার পরিষেবাও রয়েছে। আর কোচি থেকে লাক্ষাদ্বীপ যাওয়ার একাধিক ছোট জাহাজ রয়েছে, তবে সেটার জন্য আগে বুক করতে হবে। বিভিন্ন আধুনিক পরিষেবা ও সুবিধা রয়েছে এই জাহাজে। জাহাজে থেকে এক একটি দ্বীপ ঘুরে বেড়ানো যায়।

কী আছে লাক্ষাদ্বীপে
লাক্ষাদ্বীপে মোট ৩৬টি দ্বীপ রয়েছে। ইদার্নীং এখানে পর্যটন ব্যবসা গড়ে উঠছে। বিভিন্ন ক্ষেত্রে চলছে বিনিয়োগও। হোটেল ও পরিকাঠামো তৈরির কাজও শুরু হয়েছে দেখা যাচ্ছে।

‘বয়কট মালদ্বীপ’ ট্রেন্ডের ধারাবাহিকতায় ভারতীয় চলচ্চিত্র নির্মাতাদের মালদ্বীপে শ্যুটিং বাতিল করার আহ্বান জানিয়েছে ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ (এফডব্লিউআইসিই)। মালদ্বীপের বিকল্প হিসেবে অনেকেই এখন লাক্ষাদ্বীপকে বেছে নিচ্ছেন।