• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

রান্নাবান্না

মজাদার হায়দ্রাবাদী মাটন বিরিয়ানি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

হায়দ্রাবাদের বিরিয়ানির কথা অনেকেই জানেন। কাচ্চি গোস্ত এর বিরিয়ানি হায়দ্রাবাদী মাটন বিরিয়ানি হিসাবে পরিচিত। এটি ভারতীয় সুগন্ধি এবং শৈল্পিক বিরিয়ানি। চলুন জেনে নেই রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ:

খাসীর মাংসের: ১ কেজি

বাসমতী চাল: ৫০০ গ্রাম

ঘি: ১ টেবিল চামচ

জিরা: ১ চা চামচ

গরম মশলা গুড়া: ২ চা চামচ

সাজানোর জন্য সেদ্ধ ডিম: ২টি (ঐচ্ছিক)

গোলাপ জল : ১ টেবিল চামচ (ঐচ্ছিক)

রসুন আদা পেস্ট: ২ টেবিল চামচ

পেঁয়াজ বেরেস্তা: ২ কাপ

টক দই: ২ টেবিল চামচ

পুদিনা পাতার: ১ গুচ্ছ

দই: ২ কাপ

হিজলি বাদাম (ঐচ্ছিক): ৫০ গ্রাম

হলুদ গুঁড়া: ১ চিম্টি

জাফরান: ১ চিম্টি

ধনে পাতা: ১ গুচ্ছ

লবণ: স্বাদ অনুযায়ী

তেল: ৫ টেবিল চামচ

কাশ্মীরি লাল মরিচ গুঁড়া : ১ টেবিল চামচ

প্রস্তুতির সময়: ৩০ মিনিট

রান্নার সময়: ৪৫ মিনিট

খাসীর মাংস: একরাত মেরিনেট করা।

প্রস্তুত প্রণালী:

মাংস ধুয়ে পরিষ্কার করে একটি শুকনো পাত্রে গরম মশলা লবণ, আদা-রসুন বাটা, লাল মরিচ পেস্ট, এবং টকদই যোগ করে মেরিনেট করে একরাত ফ্রিজে রেখে দিন।

দিক নির্দেশনা:

প্রথমেই পানি ফুটিয়ে ঘি, তেল, লবণ যোগ করুন এবং চাল অর্ধেক সিদ্ধ করুন। এবার তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ কিছুক্ষণ নেড়ে কাঁচালংকা দিন বাদামি হয়ে এলে মেরিনেট করা মাংস ঢেলে দিন এবং পেয়াজ বেরেস্তার ১/৩ অংশ যোগ করে পাশে সরিয়ে রাখুন।

এবার একটি গভীর প্যানে নিচে মাংশ তার উপরে আধা সিদ্ধচাল তার উপরে আবারও মাংশ ও চাল দিয়ে উপরে বেরেস্তার বাকি অংশ পুদিনা পাতা কিশমিশ, বাদাম কুচি, এবং ধনে পাতা যোগ করুন। পৃথক একটি বাটিতে দুধ ও জাফরান এবং গোলাপ জল মিসিয়ে বিরিয়ানির প্যানের উপরে ঢেলে দিন।

একটি বায়ুরোধী ঢাকনা দিয়ে প্যানের উপরে ঢাকা দিন এবং এভাবে ৪৫ মিনিট রান্না অল্প আঁচে করুন। চাল পুরোপুরি সিদ্ধ হলে নামিয়ে ফেলুন।

ডিম চিরে উপরে দিয়ে দিন। কোরমার সঙ্গে গরম গরম পরিবেশন করুন ।