• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

ভোলায় কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১  

ভোলা প্রতিনিধিঃ
ভোলায় কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৮এপ্রিল) সকালে সদর উপজেলা কৃষি বিভাগের আয়োজনে কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সহায়তায় সদর উপজেলা কৃষি অফিস চত্বরে এ কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

এ সময় খামার বাড়ি কৃষি সম্প্রসারন অধিদপ্তর উপ-পরিচালক আবু মোঃ এনায়েত উল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভোলা জেলা প্রশাসক তৌফিক -ই-লাহী চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মোঃ মোশারেফ হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইউনুস। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা কৃষি অফিসার মোঃ রিয়াজ উদ্দিন।

সমম্বিত ব্যবস্থাপনায় মাধ্যমে কৃষি যান্তিকীকরন প্রকল্প এর আওতায় উন্নয়ন সহায়তার লক্ষ্যে সরকারি (৭০% ভুর্তূকি) মূল্যে কৃষকের মাঝে ধান/গম কাটা ও মাড়াই,ঝাড়াইর জন্য এ কম্বাইন-হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, করোনা ভাইরাসের কারণে সবকিছুর সঙ্গে দেশের কৃষিখাত বিপর্যস্ত হয়ে পড়েছে। কৃষকদের মাঝে আধুনিক কৃষি প্রযুক্তি ও যন্ত্রপাতিগুলো স্বল্প মূল্যে ও সহজে পৌছে দিতেই বর্তমান সরকার কৃষিখাতে ভুর্তূকি প্রদান করে আসছে। কৃষকরা এই কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ১ঘন্টায় ১ একর জমির ধান একসঙ্গে কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে পারবেন।

এছাড়াও আশেপাশের কৃষকরাও স্বল্প মূল্যে এই মেশিন ভাড়া নিয়েও ধান কাটতে ও মাড়াই করতে পারবেন। আশা করি এই সংকটময় সময়ে প্রধানমন্ত্রীর দেওয়া এই উপহার কৃষকদের কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে অগ্রনী ভূমিকা রাখবে।

পরে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চারজন কৃষকের মাঝে ৪টি কম্বাইন হারভেস্টার মেশিন এর চাবি তুলেদেন জেলা প্রশাসক তৌফিক -ই-লাহী চৌধুরী।