• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

ভোলায় জালিয়াতি করে শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে এসে ৪৯জন বহিষ্কার ॥ পুলিশের হাতে আটক ২২জন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ ভোলায় প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইস ও মোবাইল ব্যবহারের দায়ে ২২জনকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে ২৭জনকে পরীক্ষা শুরুতেই ডিভাইস পাওয়ায় বহিষ্কার করেন বিভিন্ন কেন্দ্রের দায়িত্বর শিক্ষকরা। বিষয়টি নিশ্চিত করেন, ভোলা সদর মডেল থানার ওসি শাহীন ফকির।

এর আগে শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভোলা শহরের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) ও বিভিন্ন কেন্দ্রের নির্বাহী ম্যাজিস্ট্রেট অবৈধ উপায়ে পরীক্ষা দেওয়ার সময় তাদের আটক করা হয়েছে।

সকালে পরীক্ষা চলাকালে আটক পরীক্ষার্থীরা অভিনব কায়দায় আধুনিক ডিভাইস ও মোবাইলের মাধ্যমে পরীক্ষার প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে সরবরাহ করে। এরপর বাইরে থেকে উত্তর সরবরাহের মাধ্যমে তারা পরীক্ষা দেয়। আটককৃতরা হলেন, সাইফুল ইসলাম (চরফ্যাশন), আব্দুল্লাহ আল মানুন (ভোলা), জাকির হোসেন (বোরহানউদ্দিন), আলাউদ্দিন (লালমোহন), পলাশ চন্দ্র (লালমোহন), হাজেরা বিবি (দৌলতখান), আকলিমা বেগম (তজুমদ্দিন), নাজরিন সুলতানা (বোরহানউদ্দিন), আছমা (বোরহানউদ্দিন), খাদিজা খানম মৌসুমী (বোরহানউদ্দিন), সুলতানা রাজিয়া (চরফ্যাশন), খাদিজা বেগম (লালমোহন), কামরুল হাসান (চরফ্যাশন), তানজিন (বোরহানউদ্দিন), ইমাম হোসেন (চরফ্যাশন)সহ আরো অনেকেই।

চাকরি প্রত্যাশীরা বলছেন, সারা বছর পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছেন। চাকরির জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। এখন দেখছেন, অনেকে লাখ টাকার বিনিময়ে ডিভাইস ও পরীক্ষার কক্ষের কন্ট্রাক্ট পার্টির সঙ্গে যোগাযোগ ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে এবং চুক্তিভিত্তিক পরীক্ষাকেন্দ্রের নিয়ন্ত্রণ (হল কন্ট্রাক্ট) নিয়ে অসদুপায় অবলম্বনের মাধ্যমে বিভিন্ন কেন্দ্রে উত্তর পাঠায়। এতে করে প্রকৃত মেধাবীরা বারবার হেরে যাচ্ছে এদের কাছে। তাই অসাধু এই চক্রটিকে ধরে আইনের আওতায় আনার দাবি জানান পরীক্ষার্থীরা।

ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীন ফকির জানান, ভোলার বিভিন্ন কেন্দ্রে সকাল ১০টায় প্রাথমিক শিক্ষা অধিদফতরের অধিনে সহকারী শিক্ষক পদে নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালীন সময় কয়েকটি কেন্দ্রে ইলেকট্রনিক ডিভাইসসহ নানান অসাদুপায় অবলম্বনের অভিযোগে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ২২জনকে আটক করে পুলিশে দেন। এদের মধ্যে ১২জন পুরুষ ও ১০জন মহিলা। অসদুপায় অবলম্বন করায় আটক ব্যক্তিদের বিরুদ্ধে মামলা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে, পরীক্ষার্থীরা জালিয়াতি চক্রের সঙ্গে সম্পৃক্ত থাকার কথা স্বীকার করেছেন। এ ঘটনায় জড়িত জালিয়াতি চক্রের অন্যান্য সদস্যদের খুঁজতে অনুসন্ধান চলছে বলেও জানান  এই কর্মকর্তা।

ভোলা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাবেকুন নাহার জানান, নিয়োগ পরীক্ষায় অংশ নেওয়া  বিভিন্ন কেন্দ্র ইলেকট্রনিক ডিভাইস ও মোবাইল ফোন ব্যবহার করে পরীক্ষা দেওয়ার সময় হাতেনাতে ধরা হয়। তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ভোলা জেলার সাতটি উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে প্রায় ৩৫০টি শূন্য পদের বিপরীতে প্রায় ১৬ হাজার চাকরি প্রত্যাশী ৩০টি কেন্দ্রে লিখিত (এমসিকিউ) নিয়োগ পরীক্ষায় অংশ নিয়েছেন।