• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  


প্রতিদিন ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক আমাদের শরীরে প্রবেশ করছে বলে জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।
বুধবার (১১ ডিসেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে মিরপুর ক্যান্টমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের নিয়ে ‘প্লাস্টিক দূষণ ও স্বাস্থ্যগত ক্ষতি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, প্রতিদিন ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক আমাদের শরীরে প্রবেশ করছে, পরিণতিতে ক্যান্সারের মত ভয়াবহ বিপদ ডেকে আনছে। লোভের স্রোতে যে সমাজ ভেসে যাচ্ছে, সে সমাজে মানুষ প্রকৃতি ও জীববৈচিত্র্যকে ধ্বংস করছে। এ অভিশাপ থেকে সমাজকে বাঁচাতে তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। 
তিনি বলেন, প্লাস্টিক পলিথিনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে তরুণ প্রজন্মকে সতর্ক ও সচেতন করতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের এটি ব্যতিক্রমী আয়োজন।
অনুষ্ঠানে এ সময় ১৫০ স্কুল শিক্ষার্থীকে শপথ বাক্য পাঠ করান মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। শপথের পর তাদের হাতে তুলে দেওয়া হয় খাদ্যমানসম্পন্ন অ্যালমুনিয়ামের তৈরি পানির বোতল। এতে আনন্দ-উচ্ছ্বাসে উদ্বেলিত হয় শিক্ষার্থীরা।  
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সিনিয়র কিউরেটর এ এস এম শফিউল আলম তালুকদার এবং মিরপুর ক্যান্টমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা জান্নাতুন নাঈম।