• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বান্দরবানে ৪টি পপি ক্ষেত ধ্বংস, ৬০ কেজি রস উদ্ধার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

বান্দরবান পার্বত্য জেলার রুমা উপজেলার দুর্গম এলাকার কেওক্রাডং পাহাড়ের আশেপাশে অভিযান চালিয়ে ৪টি পপি ক্ষেত ধ্বংস করেছে র‌্যাব-৭। র‌্যাব জানায়, শুক্রবার (২৪ জানুয়ারি) সকাল ৭টা থেকে বেলা ১২টা পর্যন্ত জেলার রুমা উপজেলার কেওক্রাডং পাহাড় এলাকায় এই বিশেষ অভিযান চালানো হয়। অভিযানে পপি ক্ষেত ধ্বংস করলেও এসময় কাউকে আটক করতে পারেনি তারা।

র‌্যাব-৭ এর কর্মকর্তা মশিউর বলেন, রুমা উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে কেওক্রাডং পাহাড়ের আশপাশে গভীর জঙ্গলে ৪টি পপি বাগানে চাষ হচ্ছিল। প্রায় ৭ একর জমির এই চারটি পপি ক্ষেতের খোঁজ পান তারা। বিদেশে পাচারের জন্য অবৈধভাবে এর চাষ হয়।

র‌্যাব কর্মকর্তা আরো বলেন, চারটি ক্ষেত থেকে প্রায় ৬০ কেজি পপির রস উদ্ধার করেন তারা। পরে ক্ষেত ও রস ধ্বংস করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

বান্দরবানের রুমা, থানচি ও আলীকদম উপজেলার বিভিন্ন দুর্গম এলাকায় সীমান্ত অরক্ষিত থাকার কারণে মিয়ানমারের বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী পপি চাষ করে থাকে। আর পপি থেকে মাদক তৈরি করে বিভিন্ন দেশে পাচার করে থাকে। বিগত বছরগুলোতে যৌথ অভিযানে পপি বাগান ধ্বংস করে আসছে যৌথ বাহিনী।

এই ব্যাপারের রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কাশেম চৌধুরী বলেন, র‌্যাব থেকে বিষয়টি আমাদের জানানো হয়নি, তবে তারা এই বিষয়ে মামলা করলে রুমা থানায় করবে।

প্রসঙ্গত, সর্বশেষ গত বছরের ৬ মার্চ সেনাসদস্যরা বান্দরবানের আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের লারনিং পাড়ায় ৩৫ শতক জমির উপর করা পপি বাগান ধ্বংস করে।