• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

ই-গেট কারা ব্যবহার করবেন, কারা পারবেন না

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  


বাংলাদেশের ই-পাসপোর্টধারীদের স্বয়ংক্রিয় বর্ডার কন্ট্রোল বা ই-গেট ব্যবস্থা স্থাপনের বিধিনিষেধ নিয়ে পরিপত্র জারি করা হয়েছে। এতে কারা ই-গেট ব্যবহার করতে পারবেন এবং কারা পারবেন না-এ বিষয়গুলো উল্লেখ করা হয়েছে।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ (বহির্গমন শাখা-১) এই পরিপত্রটি জারি করে।

মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মুনিম হাসান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, বাংলাদেশি পাসপোর্টের আধুনিকায়ন করে বিদেশ ভ্রমণ ও ইমিগ্রেশন সহজ করার জন্য ই- পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার কন্ট্রোল ব্যবস্থাপনা পদ্ধতি-ইগেট প্রবর্তন করা হয়েছে। এর ফলে ইমিগ্রেশন পয়েন্টে যাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম দ্রুততার সঙ্গে সম্পন্ন করা যাবে।

ই-গেট ব্যবহারবিধি
পরিপত্রে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশি ই-পাসপোর্টধারী কূটনৈতিক, অফিসিয়াল ই-পাসপোর্টধারী সরকারি কর্মকর্তা, বাণিজ্যিক গুরুত্বপূর্ণ কর্মকর্তা (সিআইপি), সেরা করদাতা কার্ডপ্রাপ্ত ই-পাসপোর্টধারী ব্যক্তিরা, ই-পাসপোর্টধারী পাইলট ও ক্রুরা।

এতে বলা হয়েছে, এয়ারলাইন্স কর্তৃক যাত্রীর ব্যাগেজ সংগ্রহ, টিকিট যাচাই-বাছাই এবং পাসপোর্টের চেকিং সম্পন্নের পর ই-গেট ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশি ব্যতীত অন্য কোনো দেশের যাত্রীরা প্রাথমিকভাবে বাংলদেশে ই-গেট ব্যবহার করতে পারবেন না বলে উল্লেখ করা হয়েছে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদুল আহসান বলেন, শাহজালালে ইতোমধ্যে ই-গেট স্থাপন করা হয়েছে। প্রতিদিনই পরীক্ষামূলকভাবে এটি যাচাই-বাছাই করা হচ্ছে। অচিরেই আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু হবে।

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ  বলেন, ‘ইতোমধ্যে ই-গেটগুলো ইমিগ্রেশন পুলিশকে বুঝিয়ে দেয়া হয়েছে। পরবর্তী কার্যক্রম তারাই পরিচালনা করবে।’