• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

বিনা কারণে রোগী ভর্তি না করলে হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাসের অজুহাতে অনেক বেসরকারি মেডিকেলে সাধারণ রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে না। ডাক্তার উপস্থিতি কম। রোগীদের ভর্তি কার্যক্রম কমিয়ে দেয়া হয়েছে। এতে করে বিপাকে পড়েছেন সাধারণ রোগীরা। অনেকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা না পেয়ে বিনা চিকিৎসায় মারাও যাচ্ছেন। যা খুবই অমানবিক।

শনিবার রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে তদারকি করে এমন তথ্য পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। রাজধানীর স্কয়ার, ল্যাব এইড, সমরিতা, বিআরবি, গ্রীন লাইফ, কমফোর্ট, আনোয়ার খান মডার্নসহ বিভিন্ন হাসপাতালে এই তদারকি করা হয়।

অভিযানের নেতৃত্ব দিয়েছেন ভোক্তা অধিদফতরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। অভিযান পরিচালনা করছেন অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল।

সংস্থাটির পক্ষ থেকে বলা হচ্ছে, করোনাভাইরাসের এই সংকটময় সময়ে বেসরকারি হাসপাতালগুলোতে স্বাস্থ্যসেবা কার্যক্রম তদারকি শুরু করেছে ভোক্তা অধিদফতর। এখন থেকে কোনো কারণ ছাড়া সাধারণ রোগীদের ভর্তি না করলে সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, আজকে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে রোগীদের যথাযথভাবে সেবা প্রদান করা হচ্ছে কিনা এটি তদারকি করা হয়। সর্দি, জ্বর, কাশি এরকম রোগীদের ভর্তি করা হচ্ছে কি-না বা এসব রোগীদের যথাযথভাবে চিকিৎসা প্রদান করা হচ্ছে কিনা, ডাক্তাররা নিয়মিতভাবে হাসপাতাল-ক্লিনিকে আসছেন কিনা, এসব বিষয়ে খোঁজখবর নেয়া হয়।

হাসপাতালগুলোর দেয়া তথ্যে দেখা যায়, আগের তুলনায় এখন ভর্তি কমেছে ৮০ শতাংশ। আর মাত্র ২০ থেকে ৩০ শতাংশ ডাক্তার হাসপাতালে আসছেন। এতে করে অনেক রোগী প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাচ্ছেন না। বিষয়টি খুবই দুঃখজনক।

তিনি বলেন, এ বিষয়ে প্রথম পর্যায় হাসপাতালগুলোকে রোগীদের স্বাস্থ্যসেবা প্রদান ও ডাক্তারদের উপস্থিতি নিশ্চিতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য বিভিন্ন পরামর্শের পাশাপাশি সতর্ক করেছি। যে সব ডাক্তার নিয়মিতভাবে হাসপাতাল-ক্লিনিকে আসছেন না তাদের তালিকা চাওয়া হয়েছে।

অধিদফতরের এ কর্মকর্তা বলেন, আজকে তদারকির করতে গিয়ে হাসপাতালগুলোতে যেসব সমস্যা দেখেছি তা সংশ্লিষ্ট সংস্থা, বিভাগ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানাবো। তারা যেন স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।এরপর যদি হাসপাতালগুলো সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা নিয়ে অবহেলা করে তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।