• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

দেশে ইউরিয়া সারের মজুত ৬ লাখ টন, টিএসপি তিন লাখ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ আগস্ট ২০২২  

দেশের বাজারে সারের সংকট তৈরি হয়েছে। আবার কোথাও কোথাও নেওয়া হচ্ছে বেশি দাম। এমন অভিযোগ কৃষকদের। এ অবস্থা বগুড়ায় বিক্ষোভও হয়েছে, যা নজরে এসেছে সরকারের।

এ বিষয়ে কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, কৃত্রিমভাবে কেউ যাতে সারের সংকট তৈরি ও দাম বেশি নিতে না পারে- এজন্য মন্ত্রণালয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তারা তদারকি করছেন। কৃত্রিম সংকট তৈরিকারীদের শাস্তির আওতায় আনার কার্যক্রম অব্যাহত আছে বলে জানানো হয়। একই সঙ্গে মন্ত্রণালয় জানায়, দেশে পর্যাপ্ত পরিমাণে সার মজুত রয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় কৃষি মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে সারের বর্তমান মজুত পরিস্থিতিও তুলে ধরা হয়।

এর আগে বুধবার (১৭ আগস্ট) বগুড়ায় চাহিদা অনুযায়ী ইউরিয়া সার না পেয়ে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কৃষকরা। ধুনট শহরের হাসপাতাল সড়কে বিসিআইসি অনুমোদিত মেসার্স এশিয়া এন্টারপ্রাইজ নামে সারের গুদামের সামনে এই বিক্ষোভ করা হয়।

এরপরই সার নিয়ে বিজ্ঞপ্তি দেয় কৃষি মন্ত্রণালয়। এতে বলা হয়, চাহিদার বিপরীতে দেশে সব রকমের সারের পর্যাপ্ত মজুত রয়েছে। বর্তমানে (১৮ আগস্ট পর্যন্ত) ইউরিয়া সারের মজুত ৬ লাখ ৪৫ হাজার টন, টিএসপি ৩ লাখ ৯৪ হাজার টন, ডিএপি ৭ লাখ ৩৬ হাজার টন ও এমওপি ২ লাখ ৭৩ হাজার টন।

বিগত বছরের একই সময়ের তুলনায় সারের বর্তমান মজুত বেশি বলে জানায় মন্ত্রণালয়। বলা হয়, বিগত বছরে এই সময়ে ইউরিয়া সারের মজুত ছিল ৬ লাখ ১৭ হাজার টন, টিএসপি ২ লাখ ২৭ হাজার টন ও ডিএপি ৫ লাখ ১৭ হাজার টন।

বর্তমান মজুতের বিপরীতে আগস্ট মাসে সারের চাহিদা হলো ইউরিয়া ২ লাখ ৫১ হাজার টন, টিএসপি ৪৭ হাজার টন, ডিএপি ৮১ হাজার টন ও এমওপি ৫২ হাজার টন।

বিজ্ঞপ্তি আরও বলা হয়, বগুড়া জেলাতেও সব রকমের সারের মজুত প্রয়োজনের চেয়ে বেশি রয়েছে। বৃহস্পতিবার সেখানে ইউরিয়া সারের মজুত এক হাজার ৬৭৩ টন, টিএসপি ৬৮৯ টন, ডিএপি ১৪০০ টন এবং এমওপি ৪৪৪ টন রয়েছে।