• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

আগস্ট বাঙালি জাতির জীবনে ভয়াল অধ্যায়: পলক

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ আগস্ট ২০২২  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগস্ট বাঙালি জাতির জীবনে এক ভয়াল  ও নৃশংস অধ্যায়। কেননা, ১৯৭৫ সালের ১৫ আগস্ট আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারিয়েছি। এর মধ্য দিয়ে আমরা স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সোনার বাংলা গড়ার স্বপ্ন হারিয়েছিলাম। একইভাবে ২০০৪ সালের ২১ আগস্ট  প্রধানমন্ত্রী  শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে বাংলাদেশ আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালায় বিএনপি-জামায়াতের সন্ত্রাসীরা।

রবিবার বিকালে সিংড়া বাসস্ট্যান্ড এলাকায় উপজেলা আ'লীগ আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষ্যে প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক দাবি করেন, ’৭৫ এর ১৫ আগস্ট এবং ২০০৪ সালের ২১ আগস্ট একই সূত্রে গাথা। উভয় আঘাতের মধ্য দিয়ে বিএনপি জামায়াত জোট সরকার আওয়ামী লীগ তথা বাংলাদেশকে নেতৃত্ব শূন্য করার পরিকল্পনা করেছিল।

তিনি আরো জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে গঠনের জন্য কাজ করেছেন। এর পরই তাকে হত্যা করা হয়। অথচ তিনি যদি আর ১০টি বছর বেঁচে থাকতেন তাহলে বাংলাদেশ অনেক আগেই উন্নত রাষ্ট্রে পরিণত হতো।

এসময় পলক দাবি করেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা শেখ হাসিনাকে হত্যার নীলনকশা ছিল। কিন্তু মহান আল্লাহ পাক তাকে রক্ষা করেছিলেন। ওই সময় শেখ হাসিনা বেঁচে ছিলেন বলেই তার নেতৃত্বে বাংলাদেশ আর দেশের মানুষের আজ অভূতপূর্ব উন্নতি হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

তিনি এসময় দলীয় নেতা-কর্মীদের সতর্ক করে বলেন, ওই ঘাতকরা আজও বাংলাদেশকে অস্থিতিশীল করার পায়তারা করছে। তিনি আরো জানান, আজকে যারা হুঙ্কার দিচ্ছে, বাংলাদেশকে নতুন করে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে; এরাই ১৯৭৫ সালের ১৫ আগস্ট এবং ২০০৪ সালের ২১ আগস্টের ঘাতক।

তাদের ব্যাপারে দলীয় নেতাকর্মীদের সতর্ক থাকার ওপর জোর দিয়ে তিনি বলেন, ‘আমাদের সবাইকে সচেতনভাবে ঐক্যবদ্ধ থাকতে হবে’।

উপজেলা আ. লীগ সভাপতি এডভোকেট ওহিদুর রহমানের সভাপতিত্বে ওই সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা আ. লীগ সভাপতি আব্দুল কুদ্দুস, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, আ. লীগ নেতা সৈয়দ মোর্তজা আলীবাবলু এবং সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার।