• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

জুলকারনাইন সামি একজন প্রতারক

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২  

কাতারভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় বাংলাদেশ বিষয়ে সংবাদ প্রকাশের পর আলোচনায় আসে জুলকারনাইন সায়ের খান ওরফে সামিউল আহমেদ খান ওরফে সামির নাম। আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অপরিচিত এই সামির আদ্যোপান্ত জানতে সামিসহ ১১ জনের বিরুদ্ধে আবারও তদন্ত শুরু হয়েছে। তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটকে (সিটিটিসি)।

এর আগে, ‘আই এম বাংলাদেশি’ নামে একটি পেজ থেকে ফেসবুকে অপপ্রচার চালানোর অভিযোগে গত বছরের মে মাসে সামিসহ ১১ জনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেছিল র‌্যাব। কিন্তু ওই পেজের মূল ব্যক্তির সন্ধান না পাওয়ায় চার্জশিট থেকে সামিসহ আটজনকে বাদ দেওয়া হয়। গত ১১ জানুয়ারি তিনজনকে আসামি করে চার্জশিট দেওয়া হয়।

কিন্তু আল-জাজিরা টেলিভিশনের খবরের ভিত্তিতে জানা যায়, ওই পেজের মূল ব্যক্তি হলেন সামি। পরে, সার্বিক পরিস্থিতি বিবেচনায় মামলাটির অধিকতর তদন্ত করতে বুধবার (১০ ফেব্রুয়ারি) সিটিটিসিকে নির্দেশ দিয়েছেন আদালত। আদালত থেকে এ সংক্রান্ত সব ধরনের নথিপত্র বুঝে নেবেন সিটিসিটির সংশ্লিষ্ট কর্মকর্তা।

মামলা পুনঃতদন্ত করার বিষয়ে সিটিটিসির যুগ্ম কমিশনার ইলিয়াস শরীফ বলেন, এখনও মামলার নথিপত্র বুঝে পাইনি। আশা করছি দু-একদিনের মধ্যে নথি বুঝে পাব। এরপর তদন্ত শুরু করব।

র‌্যাবের পর্যালোচনায় জানা যায়, ‘আই এম বাংলাদেশি’ পেজের অ্যাডমিন হলেন সায়ের জুলকারনাইন। এডিটর হিসেবে পেজটি দীর্ঘদিন ধরে পরিচালনা করছেন কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ ও লেখক মুস্তাক আহমেদ। তাদের সঙ্গে যুক্ত ছিলেন নেত্র নিউজের সাংবাদিক তাসনীম খলিল, সাহেদ আলম, ব্লগার আসিফ মহিউদ্দীন, রাষ্ট্র চিন্তার কর্মী দিদারুল ইসলাম ভূঁইয়া ও মিনহাজ মান্নান। পরে গত বছরের মে মাসে এই ১১ জনের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় মামলা করে র‌্যাব। এ মামলার ৬ নম্বর আসামি ছিল সামি।

এ বিষয়ে র‌্যাবের ইন্টেলিজেন্স উইংয়ের পরিচালক লে. কর্নেল খায়রুল ইসলাম বলেন, সামি যে একজন প্রতারক এবং অপপ্রচারকারী সে বিষয়টি আমরাই প্রথম উদ্ঘাটন করি। প্রাথমিক অনুসন্ধানে প্রাপ্ত তথ্য অনুযায়ী মামলাও করি। কিন্তু তদন্ত শেষে যে চার্জশিট দেওয়া হয় সেটি আদালতের কাছে গ্রহণযোগ্য হয়নি। এ কারণে আদালত মামলাটির অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন। পুনরায় তদন্তের মাধ্যমে জড়িত সব আসামিকে আইনের আওতায় আনা যাবে। এ জন্য যে কোনো ধরনের সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, র‌্যাব কর্মকর্তা পরিচয়ে আর্থিক প্রতারণায় জড়িত থাকার ঘটনায় ২০০৬ সালে সামি গ্রেফতার হয়েছিলেন। তিনি এখন হাঙ্গেরিতে বসবাস করছেন। পাসপোর্ট তৈরিতে প্রতারণার মাধ্যমে নিজের এবং বাবার নামের অংশবিশেষ পরিবর্তন করেন। ১৯৮৪ সালে জন্মগ্রহণকারী সামি ১৭ বছর বয়সে এক সেনা কর্মকর্তার ট্র্যাকস্যুট চুরি করে ধরা পড়েছিলেন। ২০০০ সালে চোরাই হাতির দাঁত বিক্রি করতে গিয়ে ধরা পড়েছিলেন।