• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

আয়ুর্বেদিক ওষুধের নামে মাদক মিশ্রিত পানীয় উৎপাদন-বিক্রি, আটক ৬

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২  

আয়ুর্বেদিক ওষুধের নামে মাদক মিশ্রিত পানীয় উৎপাদন ও বিক্রির অভিযোগে অন্যতম মূল হোতাসহ ৬ জনকে আটক করেছে র‍্যাপিড আ্যকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এ সময় বিপুল পরিমাণ মাদক ও যৌন উত্তেজক দ্রব্যমিশ্রিত পানীয় উদ্ধার করা হয়েছে।

আটককৃতরা হলেন- মূল হোতা মো. ওয়াজেদ ইসলাম শান্ত, মো. রাসেল, মো. হৃদয়, মো. মুরসালিন আহম্মেদ, সবুজ মিয়া, ও মো. নান্টু। মঙ্গলবার রাতে রাজধানীর নারিন্দাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

রাতেই এক সংবাদ সম্মেলনে এসহ তথ্য জানান র‍্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, সম্প্রতি আমরা বেশ কিছু অভিভাবকদের কাছ থেকে অভিযোগ পাই যে কামরাঙ্গীরচরে খোলা মোরা জায়গায় একটি দোকানে আয়ুর্বেদিক ওষুধের আড়ালে এক প্রকার পানীয় বিক্রি করা হয়। তাদের ছেলেরা এ আয়ুর্বেদিক ওষুধের প্রতি আসক্ত হয়ে পড়ছে। তা খাওয়ার পর মাদকাসক্তদের মতো আচারণ করে।

এমন তথ্যের ভিত্তিতে র‍্যাব-২ এর একটি দল গোপনে দোকান থেকে ঐ আয়ুর্বেদিক ওষুধ সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠায়। সেই পানীয়ের মধ্যে গাঁজা, ইয়াবা, ডান্ডি তৈরিতে ব্যবহৃত টলুইন নামক ‘ক’ শ্রেণির মাদকের উপস্থিতি পাওয়া যায়। এছাড়া তীব্র ঘুমের ওষুধ ও যৌন উত্তেজনা বৃদ্ধির বিভিন্ন উপকরণ, অ্যাসিড জাতীয় দ্রব্যাদিসহ বিভিন্ন দাহ্য পদার্থের উপস্থিতি পাওয়া যায়। যা পান করলে কিডনি রোগসহ নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে।

তিনি আরো বলেন, এরই পরিপ্রেক্ষিতে রাজধানীর নারিন্দায় অবস্থিত কারখানায় এবং কামরাঙ্গীরচর, কাটাবন, নাজিরা বাজার, গুলিস্তান, পুরান ঢাকার বিভিন্ন আউটলেটে অভিযান চালিয়ে আয়ুর্বেদিক/ভেষজ ওষুধের আড়ালে মাদক মিশ্রিত পানীয় উৎপাদন ও বিক্রির অন্যতম হোতা ওয়াজেদ ইসলাম শান্তসহ ৬ জনকে আটক করা হয়। অভিযানে তিন হাজার ৫০০ বোতল বিভিন্ন প্রকার মাদক মিশ্রিত পানীয়, ওষুধ তৈরির কাঁচামাল হিসেবে ব্যবহৃত ইয়াবার গুঁড়া ও গাঁজা সদৃশ্য বস্তুসহ বিভিন্ন উপাদান জব্দ করা হয়।

খন্দকার আল মঈন বলেন, প্রাথমিকভাবে জানা যায় যে তারা ফার্মেসির নামে লাইসেন্স নিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে আয়ুর্বেদিক ওষুধ বিক্রির আড়ালে মাদক ও যৌন উত্তেজক দ্রব্যমিশ্রিত পানীয় প্রস্তুত ও বিক্রি করে আসছিল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা জানায়- কথিত আয়ুর্বেদিক পানীয় প্রতি বোতল দাম ১৬০-২০০ টাকায় বিক্রি হয়। তারা গত দুই-তিন বছর ধরে আয়ুর্বেদিক ওষুধের মোড়কে ক্ষতিকর ও নেশা জাতীয় পানীয় উৎপাদন ও বিক্রি করতো। এছাড়া তাদের এই নকল ওষুদের বোতলে লেখা থাকতো- নকল হইতে সাবধান।

নারিন্দার কারখানায় এসব পানীয় উৎপাদন করে কামরাঙ্গীরচর, কাটাবন, নাজিরা বাজার, গুলিস্তানসহ বিভিন্ন জায়গায় আউটলেটের মাধ্যমে প্রতিদিন তিন-চারশ বোতল বিক্রি হতো বলে জানায় আটকরা। র‍্যাবের জিজ্ঞাসাবাদে আরো জানা গেছে, তারা ফ্ল্যাট ভাড়া নিয়ে কারখানার কার্যক্রম পরিচালনা করছিল। বিভিন্ন সময় অবস্থান পরিবর্তনও করত চক্রটি।

র‍্যাবের এ কর্মকর্তা বলেন, কম দামে নেশা জাতীয় দ্রব্যাদির উপস্থিতি থাকায় তরুণ সমাজের মধ্যে পানীয়টির চাহিদা বৃদ্ধি পায়। তাই এ চক্র এগুলো তৈরি ও বিক্রি করে আসছিল। আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।